এক হাজার কোটি টাকা মূল্যের সরকারি জায়গা উদ্ধার

52

জাহেদুল আনোয়ার চৌধুরী, সীতাকুন্ড

ফৌজদারহাট-পতেঙ্গা টোল রোডের বিএস দাগের ১নং খাস খতিয়ানের সরকারি জায়গা দখল করে গড়ে ওঠা শুকতারা চাইনিজ রেস্টুরেন্ট অ্যান্ড পার্কটিকে ডিসি ফ্লাওয়ার পার্ক করার উদ্যোগ নেয়া হয়েছে। সম্প্রতি সরকারের খাস খতিয়ানের বেদখলকৃত জায়গা উদ্ধার পরবর্তী পরিদর্শন শেষে ডিসি ফ্লাওয়ার পার্ক করার তাৎক্ষণিক ঘোষণা দেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান।
গতকাল সোমবার বিকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, সাবেক শুকতারা রেস্টুরেন্ট ও পার্কের চতুদিকে বিশাল চওড়া আকৃতির রাস্তা হচ্ছে। ডিসি ফ্লাওয়ার পার্ক হিসেবে রূপান্তর করতে মাঝখানে খালি জায়গা রেখে দুই পাশে টিউলিপ ফুলসহ বিভিন্ন সৌন্দর্য্যবর্ধনযোগ্য ফুল গাছে সজ্জিত করা হবে। জেলা প্রশাসকের নির্দেশে সীতাকুন্ড উপজেলা প্রশাসন এই নির্দেশনা বাস্তবায়ন করবে। আগামি ১০ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রæয়ারি পর্যন্ত ফ্লাওয়ার মেলা হবে। মেলাকে সামনে রেখে রাস্তা সংস্কার, বিভিন্ন প্রজাতির ফুলের সজ্জাসহ নানা রকম কাজ চালিয়ে যাচ্ছে উপজেলা প্রশাসন।
জান গেছে, ১০নং সলিমপুর ইউনিয়নের উত্তর সলিমপুর মৌজার বিএস দাগের ১নং খাস খতিয়ানের ও এর আশেপাশে অবৈধভাবে দখলে থাকা ১৯৪ দশমিক ৯৮ একর সরকারি জায়গা উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। গত ৪ জানুয়ারি বেলা ১১টা থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলমের নেতৃত্বে উক্ত অভিযান চালানো হয়। এসময় বেড়িবাঁধ সংলগ্ন প্রায় শতাধিক দোকান, ঘর এবং একটি পার্ক বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। ঐ সময় উপস্থিত ছিলেন ভাটিয়ারী ইউনিয়ন ভ‚মি অফিসের কর্মকর্তা নুরুল আহসান, রউপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার অহিদুল আলম ও সীতাকুন্ড মডেল থানার ফৌজদারহাট পুলিশ ফাঁড়ির পুলিশের একটি টিম।
এ বিষয়ে জানতে চাইলে আশরাফুল আলম বলেন, ‘১৯৪ দশমিক ৯৮ একর সরকারি খাস খতিয়ানের দখল করা জায়গা টাকার মূল্যে প্রায় এক হাজার কোটি। জায়গাটি গুঁটিকয়েক ভ‚মিদস্যু দখল করে রেখেছিল। বিষয়টি জেলা প্রশাসক স্যারের দৃষ্টিগোচর হলে আমাদেরকে উচ্ছেদের নির্দেশনা দেন। এরপর আমরা জায়গা দখল ছেড়ে দিতে দখলকারিদের কয়েকটি নোটিশ প্রদান করি। কিন্তু দখলকারিরা দখল না ছেড়ে জোর করে থাকার চেষ্টা করায় আমরা গত ৪ জানুয়ারি জেলা প্রশাসক স্যারের নির্দেশক্রমে জায়গা উদ্ধার করতে সক্ষম হই। এরপর জায়গাটি পরিদর্শনে আসেন জেলা প্রশাসক স্যার এবং জায়গাটিতে সৌন্দর্য্যবর্ধনমূলক কাজ করার নির্দেশনা প্রদান করেন। সেই মোতাবেক আমরা এখানে টিউলিপ ফুলের চারা রোপণ করেছি।
তিনি জানান, আগামি ১০ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত ফুলের মেলা অনুষ্ঠিত হবে এখানে। মেলায় দেশ-বিদেশের প্রায় ১০০’র অধিক ফুল থাকবে। ফুল প্রেমিকদের ফুলের প্রতি আরো বেশি আকৃষ্ট করবার জন্য আমরা কাজ করছি। আশা করছি আগামি ১০ তারিখের মধ্যে সবগুলো গাছে ফুল ধরবে। মেলায় আগতরা সৌন্দর্য্য উপভোগ করতে নৌকা বাইচ, বিশাল আকৃতির রাস্তা, যার পাশে ৬৫০ থেকে ৭০০ ফুট প্রশস্ত থাকবে। সকল ফুল প্রেমিদের মেলায় আসার আহ্নান জানান তিনি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন বলেন, ‘চট্টগ্রাম জেলা প্রশাসক স্যারের নির্দেশনা মোতাবেক আমরা টোল রোডের উদ্ধারকৃত পার্কে ডিসি ফ্লাওয়ার পার্ক করার যাবতীয় কাজ করে যাচ্ছি। একইভাবে আসামি ১০ থেকে ১৮ ফেব্রæয়ারি ফুলের মেলায় ফুল প্রেমিকদের আকৃষ্ট করতে দেশ-বিদেশের বিভিন্ন প্রজাতির ফুল সংগ্রহের কাজ চলছে’।