এক সপ্তাহে কোটির বেশি টিকা দেওয়ার টার্গেট

0

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে টিকা কার্যক্রম শুরু হবে। এক সপ্তাহে এক কোটিরও বেশি টিকা প্রয়োগের টার্গেট নেওয়া হয়েছে। প্রথমেই বয়স্কদের অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হবে। গতকাল শনিবার বিকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জাপানের উপহারের অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালান গ্রহণ শেষে একথা জানান মন্ত্রী।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন টিকা মজুদ আছে যথেষ্ট। আমরা গ্রাম-গঞ্জে টিকা কার্যক্রম শুরু করেছি। আগামী ৭ আগস্ট থেকে প্রতিটা ইউনিয়ন পর্যায়ে টিকা কার্যক্রম শুরু করবো। আমরা প্রতিটা ইউনিয়নে টিকা কেন্দ্র খুলেছি এবং টিকা দেওয়া শুরু করবো। প্রতিটি কেন্দ্রে তিনটি করে বুথ থাকবে। প্রায় ১৩ হাজার ৮০০ বুথে টিকা দেওয়া হবে। আশা করছি আমরা যে টিকা দিবো সেটা এক সপ্তাহব্যাপী একটা কার্যক্রম। এর মধ্যে এক কোটিরও বেশি টিকা আমরা দিতে সক্ষম হবো। এটি আমাদের টার্গেট। অনেক বড় টার্গেট। তার ব্যবস্থা আমরা নিয়েছি। প্রায় ৪০-৫০ হাজার লোক কাজ করবে এই টিকা কর্মসূচিতে। আমরা এবার প্রথমেই বয়স্কদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার চেষ্টা করবো- বলেন স্বাস্থ্যমন্ত্রী। খবর বাংলা ট্রিবিউনের।
তিনি আরও বলেন, যারা বয়স্ক তারা আক্রান্ত হচ্ছেন বেশি এবং মৃত্যুবরণও বেশি করছেন। সে কারণেই এই টিকা আমরা গ্রামে নিয়ে যাচ্ছি। বয়স্কদের আগে নিবন্ধনের প্রয়োজন হবে না। তারা যদি এনআইডি কার্ড সঙ্গে নিয়ে কেন্দ্রে চলে আসেন, তাহলে আমরা তাদের টিকা দেবো। যদি এনআইডি কার্ড নাও থাকে তাহলে বিশেষ ব্যবস্থায় আমরা তাদের টিকা দেওয়ার কাজ হাতে নিয়েছি।