এক ব্যক্তি ও তিন প্রতিষ্ঠানকে সাড়ে ৭ লাখ টাকা জরিমানা

40

এক ব্যক্তি ও তিন প্রতিষ্ঠানকে ৭ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। সোমবার পরিবেশগত ছাড়পত্রের শর্তভঙ্গ ও ছাড়পত্র নবায়ন না করায় তিন প্রতিষ্ঠান এবং পাহাড় কাটার দায়ে এক ব্যক্তিকে শুনানি শেষে এ জরিমানা করা হয়। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন স্বাক্ষরিত নোটিশে বিষয়টি নিশ্চিত করা হয়।
জরিমানার মধ্যে পরিবেশগত ছাড়পত্রের শর্তভঙ্গ করায় নোয়াখালীর বেগমগঞ্জের মোরশেদ আলম কমপ্লেক্সকে ৫ লাখ টাকা, ছাড়পত্র নবায়নবিহীন কারখানা পরিচালনার দায়ে এ এম ব্রিক্স ম্যানু: কোম্পানিকে ২ লাখ টাকা, বোয়ালখালীর কে এস সল্ট ক্রসিং কোম্পানিকে পরিবেশগত ছাড়পত্রের শর্তভঙ্গ করায় ১০ হাজার টাকা এবং কক্সবাজারে পাহাড় কাটার দায়ে মো. আমান উল্লাহ নামের এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের জন্য বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫-এর ধারা ৭ এর আলোকে শুনানি শেষে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ জরিমানা করেন।
পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক (কারিগরি) মুক্তাদির হাসান বলেন, পরিবেশগত দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে ছাড়পত্রের শর্তভঙ্গ, ছাড়পত্র নবায়নবিহীন কারখানা পরিচালনা এবং পাহাড় কাটার দায়ে ৪ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ৭ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। একইসাথে আদেশ পালনে ব্যর্থ হলে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।