একাদশ শ্রেণির ওরিয়েন্টেশন

12

তাহের-মনজুর কলেজ


মোস্তফা হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন প্রতিষ্ঠিত ছোট দারোগাহাট তাহের মনজুর কলেজের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের নবীনবরণ অনুষ্ঠান ২ ফেব্রæয়ারি সকালে কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। কলেজের অধ্যক্ষ মোকতাদের আজাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মোস্তফা হাকিম গ্রæপের পরিচালক, সাবেক মেয়র এম. মনজুর আলমের সন্তান ও কলেজ গভর্নিং বডির সভাপতি সমাজসেবক মোহাম্মদ সরওয়ার আলম। বিশেষ অতিথি ছিলেন ২নং বারৈয়াঢালা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রেহান উদ্দিন রেহান, মোস্তফা হাকিম বিশ^বিদ্যালয় কলেজের প্রিন্সিপাল মোহাম্মদ আলমগীর, অধ্যাপক আবু ছগীর ও সমাজসেবক জসিম উদ্দিন সহ অন্যরা। অনুষ্ঠান উপস্থাপন করেন কলেজের প্রভাষক শারমিন আক্তার। নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ফুলের পাপড়ি ছিটিয়ে বরণ করেন দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীবৃন্দ।
প্রধান অতিথি মোহাম্মদ সরওয়ার আলম বলেন, আলোকিত মানুষ ছাড়া দেশ ও জাতির উন্নতি সম্ভব নয়। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট ছাত্র-ছাত্রী হতে হবে। মোস্তফা হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন ও হোছনে আরা মনজুর ওয়েলফেয়ার ট্রাস্ট আলোকিত স্মার্ট নাগরিক গড়ার প্রত্যয়ে কলেজ, স্কুল, কিন্ডারগার্টেন, মাদ্রাসা প্রতিষ্ঠা করে পরিচালনা করে যাচ্ছে। আমার পিতা সাবেক মেয়র এম. মনজুর আলম শিক্ষা বিস্তারে উদ্যোগ গ্রহণ করে তা বাস্তবায়ন করে সমাজে আলোকিত মানুষ গড়ে আলো ছড়ানোর কাজটিই করে যাচ্ছেন। আমরা সমাজসেবা, শিক্ষা বিস্তার ও রাজনীতির সমন্বয় সাধন করে মানুষের কল্যাণ করে যাচ্ছি। আমাদের এ প্রয়াস সফল হলে দেশ ও জাতি উপকৃত হবে।
চট্টগ্রাম বিজ্ঞান ও কমার্স কলেজ


চট্টগ্রাম বিজ্ঞান ও চট্টগ্রাম কমার্স কলেজের একাদশ শ্রেণীর ওরিয়েন্টেশন অনুষ্ঠান ১ ফেব্রæয়ারি সকাল ৯টায় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রাম বিজ্ঞান কলেজ ও চট্টগ্রাম কমার্স কলেজের অধ্যক্ষ ও চেয়ারম্যান ড. জাহিদ খানের সভাপতিত্বে ও ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ফরিদুল আলমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক ফাহাদ পারভেজ। শুভেচ্ছা বক্তব্য দেন তথ্যপ্রযুক্তি বিভাগের বিভাগীয় প্রধান সুদীপ দত্ত। উপস্থিত ছিলেন কমার্স কলেজের অধ্যক্ষ আকতার হোসেন, হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান লায়ন মো. কামাল পাশা, ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক সাইফুর রহমান, অর্থনীতি বিভাগের প্রভাষক কুতুব উদ্দিন, চট্টগ্রাম বিজ্ঞান কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আলতাফ হোসেন, বাংলা বিভাগের প্রভাষক রবিউল আলম মানিক, জীব বিজ্ঞানের প্রভাষক ফাতেমা তুজ জোহরা মুক্তা, গণিত বিভাগের বিভাগীয় প্রধান প্রভাষক সুপন বড়–য়া, সিনিয়র প্রভাষক জয়দেব ধর, প্রণয় ঘোষ, ফয়সাল মাহমুদ খালিদ, খোরশেদুল আলম, সহকারী কো-অর্ডিনেটর সুমন ভৌমিক, রসায়ন বিভাগের প্রভাষক জাহিদুল ইসলাম, প্রভাষক রঞ্জিত ঘোষ সহ ইংরেজি বিভাগের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা।
সভাপতির বক্তব্যে বিজ্ঞান কলেজ ও কমার্স কলেজের চেয়ারম্যান ড. জাহিদ খান বলেন, দেশ ও জাতি গঠনের শিক্ষার বিকল্প নেই। তাই শিক্ষার্থীদের পড়ালেখায় মনোযোগ দিতে হবে। আমি বিশ্বাস করি, এ কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীরা সুশিক্ষা ও শৃঙ্খলা অর্জনের মধ্য দিয়ে প্রত্যেকে নিজ নিজ ক্ষেত্রে দেশ ও সমাজ উন্নয়নের পাশাপাশি এই কলেজের সুনাম বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে। পরে ছাত্রছাত্রীদের শপথবাক্য পাঠ করানো হয়। বিজ্ঞপ্তি