একাদশে ভর্তির আবেদন ৮ ডিসেম্বর থেকে

4

পূর্বদেশ ডেস্ক

এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করে স্কুলের গন্ডি পেরিয়ে আসা শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ৮ ডিসেম্বর। গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ে এক সভায় সিদ্ধান্ত হয়েছে, এবারও কলেজে ভর্তি করা হবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে; আবেদনের জন্য ফি দিতে হবে ১৫০ টাকা। খবর বিডিনিউজের
আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, আগামী ৮ থেকে ১৫ ডিসেম্বর অনলাইনে ভর্তির আবেদন করা যাবে। প্রত্যেক শিক্ষার্থী তার পছন্দ অনুযায়ী সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের নাম দিতে পারবে আবেদনের সময়। সরকারি-বেসরকারি কলেজ মিলিয়ে ২৫ লাখের মত শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে একাদশ শ্রেণিতে।
তপন কুমার সরকার বলেন, আমাদের আসন সংকট নেই। তবে সমস্যা হচ্ছে, সবাই তো ভাল কলেজে ভর্তি হতে চায়। সে কারণেই আমরা ফলাফলের ভিত্তিতে সেটা করছি, যেন মেধা অনুযায়ী শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পায়। আগামী সপ্তাহে একাদশে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানান তিনি।
নয়টি শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এ বছর মাধ্যমিক ও সমমানের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয় ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন পাস করেছে।