একনেকে সাড়ে চার হাজার কোটি টাকার ৯ প্রকল্প অনুমোদন

31

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৯টি প্রকল্প অনুমোদন হয়েছে। এসব প্রকল্পের ব্যয় ধরা হয়েছে চার হাজার ৬শ’ কোটি টাকা। গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনের জাতীয় অর্থনৈতিক পরিষদ মিলনায়তনে একনেক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।
২০১৯-২০ অর্থবছরের ১৪তম এই সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। খবর বাংলা ট্রিবিউনের
সভা শেষে বিভিন্ন বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। তিনি বলেন, ‘একনেক সভায় ৯টি প্রকল্প অনুমোদন হয়েছে। মোট প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৬১১ কোটি ৬২ লাখ টাকা। এরমধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৩৬৬ কোটি ১২ লাখ টাকা। সংস্থার নিজস্ব অর্থায়ন ধরা হয়েছে ২৪৫ কোটি ৫০ লাখ টাকা।’
সভায় অনুমোদন পাওয়া ৯টি প্রকল্প হলো, নারায়ণগঞ্জের খানপুরে অভ্যন্তরীণ কন্টেইনার এবং পাল্ক টার্মিনাল নির্মাণ প্রকল্প। মোংলা বন্দরের আধুনিক বর্জ্য ও মিশ্রিত তেল অপসারণ ব্যবস্থাপনা প্রকল্প। সিলেট সিটি করপোরেশনের জলাবদ্ধতা দূরীকরণ, পানি বিশুদ্ধকরণ এবং অবকাঠামো নির্মাণ প্রকল্প। ফরিদপুর টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প। ঢাকা মহানগরের পূর্বাচল সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন, অবকাঠামো উন্নয়ন ও দৃষ্টিনন্দনকরণ প্রকল্প। মিরপুর সেনানিবাসে ডিএসসিএসসি’র জন্য অফিসার্স মেস ও বিওকিউ নির্মাণ প্রকল্প। দেশে ও বিদেশে কর্মসংস্থানের জন্য ড্রাইভিং প্রশিক্ষণ প্রদান প্রকল্প। চামড়া শিল্পনগরী ঢাকা, প্রকল্পের মেয়াদ (জানুয়ারি ২০০৩ থেকে জুন ২০২০) বৃদ্ধিকরণ এবং হাওড় এলাকার নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর উন্নয়ন প্রকল্প।