একটুকরো খামখেয়ালিপনা কথা

18

ছেলেটা বা মেয়েটা খুব ভালো ছিল।
এই কথাটা মানুষ কখনো বেঁচে থাকা অবস্থায় বলে না। কী আজব! আমরা মানবজাতি এতো বেশি স্বার্থপর যে,কারো সুনামটাই কখনো ভালোমতো করতে পারি না।
আসলে আসল গরিব মানুষ তারা নয় যারা খাবারের অভাবে আছে, যারা আশ্রয়ের অভাবে আছে! আসল গরিব তো তারা যারা প্রাণ খুলে অন্যের সুনামটা পর্যন্ত করতে পারে না।
আজকের সকালটা প্রতিদিনের সকালের মতই নির্মল সুন্দর ও স্নিগ্ধ ছিল। দুপুর, বিকেলটাও, একটুপর সন্ধ্যা নামবে সাথে একটু প্রচÐ ঠান্ডার তীব্রতা নিয়ে হয়তো!
আগামী সন্ধ্যার পর বা আগামীকালের দিনের শুরুতে আমি মাটির উপরে থাকব নাকি নিচে সেটার নিশ্চয়তা আমরা কেউ কখনো দিতে পারব না। তাই এই বেঁচে থাকার যে সময়টা আমরা পার করছি সেটাতে আমরা সবার সাথে ভালো আচরণ অবশ্যই করতে পারি, নিজের রাগ অহংকার হিংসা এসব কিছুকে কন্ট্রোলের মাধ্যমে।
মানুষকে সবসময়ই নিজের জন্য ভালো থাকতে হয়, অন্য কারো জন্য নয়।মানুষ এই বিষয়টা বুঝতে দেরি করে বিধায় স্বার্থের বিষয়টা বেশি গুরুত্ব দিয়ে থাকে।
রাগ অহংকার হিংসা এগুলো জীবনে যতবার আসে ততবার, জীবন থেকে একটি খুশির মুহূর্তের মৃত্যু হয়। এই বিষয়টা হয়তো খুব কম মানুষই অনুধাবন করতে পেরেছে।
যখন মনে খুব রাগ অহংকার হিংসা আপনাকে খুব আঘাত করবে, আপনি নিজেকে কন্ট্রোল করার জন্য বেশি কিছু করবেন না, শুধু মাটির দিকে তাকিয়ে থাকবেন আর জীবনে পাওয়া ভালো ভালো মুহূর্তকে ভাবুন,বাবা মায়ের চেহারা ভাবুন, আজকে আপনার যে অবস্থান তার জন্য আল্লাহর কাছে শুকরিয়া আদায় করুন। দেখবেন একটু সময়ের পর আপনার সাথে হওয়া সেই বিষয়গুলো গায়েব হয়ে গেছে, যেগুলো এতোক্ষণ আপনাকে আঘাত করেছিলো।
মাটি আর আকাশের অদ্ভুত একটা ব্যাপার আছে। যখন খুববেশি আঘাত পাবেন শুধু মাটির দিকে চুপ করে তাকিয়ে থাকবেন!
যখন খুব একাকীত্ব অনুভব করবেন ও কষ্ট পাবেন চুপচাপ আকাশের দিকে তাকিয়ে থাকবেন! নিজেকে বারবার রিফ্রেশ করার জন্য এটা আমি সবসময়ই করি। যারা এখন এই লেখাটা পড়ছেন তারাও চাইলে করতে পারেন,হয়তো ভালো লাগবে! হয়তো এই লেখাটা পড়ে আপনারা হাসতেও পারেন, হাসতে থাকুন। বিশ্বাস করুন হাসলে সবাইকে খুব সুন্দর লাগে।জীবনের সেরা সুন্দর মুহূর্ত হলো কাউকে হাসতে দেখা ও কারো খুশির জন্য হাসির কারণ হতে পারা।
জীবনটা ভালোভাবে উপভোগের জন্য খুবই ছোট্ট! যতক্ষণ বেঁচে আছেন নিজেকে সময় দেন, নিজের পরিবারকে সময় দেন।। তাহলে এতো সময় কোথায়? অন্যের অপ্রয়োজনীয় সমালোচনায় সময় নষ্ট করার! নিজেকে ও পরিবারকে নিয়ে থাকা প্রতিটি মুহূর্তই উপভোগের!