একজন ফজলুল হক

3

 

কি নন তিনি? মহান মুক্তিযুদ্ধের সংগঠক, শিক্ষাবিদ, লেখক। বহুগুণে গুণান্বিত বহুমাত্রিক একজন মানুষ। চট্টগ্রাম সরকারি কমার্স কলেজে আমার সরাসরি শিক্ষক। পরবর্তীতে আমার জীবনের ‘Friend, philosopher and guide’ হয়ে আজো জ্ঞানের সুধা বিতরণ করে চলেছেন। একজন বহুমাত্রিক মানুষ প্রফেসর ফজলুল হক।তাঁর চিত্তের দৃঢ়তা, সাহসী উচ্চারণ সমাজের কলুষিত মানুষদের কাঁপায়। ৭৩ বছরে পা রাখা এই মানুষটি চেতনার বহ্নিশিখা। তাঁর কাছ থেকে মন্ত্রমুগ্ধ হয়ে শুনি ১৯৭১ এর ৭ মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানের মঞ্চের পাশে থেকে বঙ্গবন্ধুর ভাষণ শোনার ইতিহাস। ১৯৪৯ সালের ৭ সেপ্টেম্বর পৃথিবীকে আলো ছড়িয়ে দিতে জন্ম নেয়া এই মানুষটি বলে যান ১৯৬৯ এর ভয়াল দিনগুলোতে রাত বারোটার পর ছাত্রলীগ নেতারা দল বেঁধে বের হতো, বগলে পোস্টার, কারো হাতে পোস্টার লাগানোর আঠা কারো কাঁধে মই। এক পর্যায়ে ছাত্রলীগের নিউক্লিয়াসের সাথে যুক্ত হন তিনি। জামাল উদ্দিন এর লেখা এক প্রবন্ধে তিনি নিজেকে উদ্ধৃত করেন এইভাবে আলাপচারিতার শেষ পর্বে এসে স্যারের কাছে জানতে চাইলাম আপনার পরিচয় তো অনেক। আপনি অধ্যাপক, সাহিত্যিক, সমাজকর্মী, মুক্তিযোদ্ধা- কোন পরিচয়টিতে আপনি গর্বিত। সহাস্যে বলেন তিনি, মুক্তিযোদ্ধা নিঃসন্দেহে আমার অহংকারি পরিচয়। তবে নিজেকে মানুষ হিসেবে ভাবতেই আমার অনেক আনন্দ। একজন বীর মানুষই এই কথা উচ্চারণ করতে পারেন। ১৯৭৪ সালের ১১ নভেম্বর অধ্যাপক ফজলুল হক আমার গর্বের কলেজ চট্টগ্রাম সরকারি কমার্স কলেজে ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করে দীর্ঘ কর্মজীবন শেষ করেন ২০০৭ সালের ৭ সেপ্টেম্বর চট্টগ্রাম সরকারি মহসিন কলেজের অধ্যক্ষ হিসেবে। এর মধ্যে চট্টগ্রাম শিক্ষা বোর্ড সহ অনেক জায়গায় প্রেষণে কাজ করেছেন। তিনি ক্ষোভ এবং কষ্ট নিয়ে বলেন”মুক্তিযুদ্ধ ছিল অকৃত্রিম। আজ ভুয়া মুক্তিযোদ্ধা এসে জুটেছে।মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধাদের রাজনীতির ঊর্ধ্বে রাখতে না পারার ব্যার্থতা এখন আর সহ্য করা যায়না।”
ফজলুল হক স্যার অসাধারণ বাগ্মী একজন জ্ঞানতাপস। তাঁর কথায় লেখায় সুন্দরভাবে ফুটে ওঠে মানবিক সমাজদর্পণ, মানবিক জীবন ও সাম্যের কথা।
চট্টগ্রামের কৃতি সন্তান, মানুষ গড়ার কারিগর অধ্যাপক ফনলুল হক।সাগরের বেলাভূমিতে জন্ম নেয়া এই মানুষটির পঠন, পাঠন ও উচ্চারণ ও সাগরের মতোনই গভীর,উদার এবং অন্যায়ের বিরুদ্ধে রুদ্র। আমি ধন্য এই শিক্ষকের ছায়াতলে স্থান পেয়ে। শতায়ু হোন বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ফজলুল হক। শুভদিনে এই মোর শুভকামনা।