উড়ালের পরেই পড়ে গেল ইঞ্জিন কভার তবুও গন্তব্যে বিমান

6

পূর্বদেশ ডেস্ক

ইঞ্জিন কভার ছাড়াই মুম্বাই থেকে ৭০ আরোহী নিয়ে উড়াল দেওয়া অ্যালায়েন্স এয়ারের একটি ফ্লাইট নিরাপদে গুজরাটে নেমেছে। গতকাল বুধবার স্থানীয় সময় সকালে মুম্বাই বিমানবন্দর থেকে উড্ডয়নের সময় ওই উড়োজাহাজ থেকে এর ইঞ্জিন কভার খুলে পড়ে যায়।
বিমান চলাচল দেখভালের দায়িত্বে থাকা ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন মুম্বাই থেকে ভুজ যাওয়া অ্যালায়েন্স এয়ারের এটিআর ৭২-৬০০ উড়োজাহাজের ইঞ্জিনের কভার খুলে পড়ার ঘটনাটি খতিয়ে দেখছে।
বিমানটি উড্ডয়নের পরপরই এয়ার ট্রাফিক কন্ট্রোল একটি সতর্ক সংকেত দেয়; পরে রানওয়েতে এর ইঞ্জিন কভারটি পাওয়া যায়। অ্যালায়েন্সের বিমানটি পরে নিরাপদেই গন্তব্যে পৌঁছায়। বিমানে থাকা ৭০ আরোহীর মধ্যে চারজন ক্রু এবং একজন এয়ারক্রাফট মেইনটেনেন্স ইঞ্জিনিয়ার ছিলেন।
“এটিআর ৭২-৬০০ উড়োজাহাজের ভিটি আরকেজি, ফ্লাইট নং ৯আই-০৬২৫ (মুম্বাই থেকে ভুজ)-এ ইঞ্জিনের ঢাকনা বিচ্ছিন্ন হয়ে যাওয়ার একটি ঘটনা ঘটেছে, ঢাকনাটি পরে মুম্বাইয়ের রানওয়েতে পাওয়া যায়। মুম্বাই থেকে ভুজ যাওয়া অ্যালায়েন্স এয়ারের ওই ফ্লাইটটি ইঞ্জিন কভার ছাড়াই উড়াল দেয়,” বার্তা সংস্থা এএনআইকে এমনটাই বলেছেন মুম্বাই বিমানবন্দরের একজন কর্মকর্তা। রক্ষণাবেক্ষণে ত্রুটির কারণে এমনটা হতে পারে, জানিয়েছেন কর্মকর্তারা।
“মূলত রক্ষণাবেক্ষণ পরবর্তী সময়ে যদি লকগুলো সুরক্ষিত না থাকে তাহলে ঢাকনি বিচ্ছিন্ন হওয়ার এ ঘটনা ঘটতে পারে। ইঞ্জিনের ঢাকনি ঠিকঠাক আছে কিনা, ফ্লাইট শুরুর আগে ক্রুরাও তা নিশ্চিত হয়ে নেবেন, এমনটাই আশা করা হয়,” এএনআইকে বলেছেন এভিয়েশন বিশেষজ্ঞ ক্যাপ্টেন অমিত সিং। খবর বিডিনিউজ’র