উৎসে মূসক আদায় সহজীকরণের আশ্বাস

11

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এর কমিশনার সৈয়দ মুশফিকুর রহমানের সাথে তার কার্যালয়ে বিজিএমইএর নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা গত ২০ অক্টোবর অনুষ্ঠিত হয়েছে। বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্বে সভায় সিনিয়র সহ-সভাপতি এস এম মান্নান কচি, সহ-সভাপতি মো. শহীদুল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মো. নাসির উদ্দীন ও রাকিবুল আলম চৌধুরী, পরিচালক মো. খসরু চৌধুরী, আবদুল্লাহ হিল রাকিব, হারুন-অর-রশিদ, রাজীব চৌধুরী, ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান, এ এম শফিউল করিম (খোকন), মো. হাসান (জ্যাকি), এম এহসানুল হক, বিজিএমইএ’র প্রাক্তন পরিচালক পোশাক শিল্পের মালিক এবং বিজিএমইএ’র মহাসচিব মো. ফয়জুর রহমানসহ বিজিএমইএর উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কাস্টমস ভ্যাট এর পক্ষে অতিরিক্ত কমিশনার হাসান মুহাম্মদ তারেক রিকাবদার ও উপ-কমিশনারগণ উপস্থিত ছিলেন।
মতবিনিময়কালে বিজিএমইএ’র প্রথম-সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন- বর্তমানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে বিশ্ব অর্থনৈতিক মন্দায় মূদ্রাস্ফীতির কারণে রপ্তানি বাণিজ্য অস্থিতিশীল হয়ে পড়েছে। জাতীয় অর্থনীতির বৃহত্তর স্বার্র্থে পোশাক শিল্পকে সার্বিক সহযোগিতার মাধ্যমে টিকিয়ে রাখতে হবে। পোশাক শিল্পের আমদানি-রপ্তানি কার্যক্রম মূসকের আওতামুক্ত হলেও নগদে স্থানীয় ক্রয়ে উৎসে মূসক আদায়ে সিএ ফার্মের অডিট রিপোর্টসহ প্রায় ১১ ধরনের বিভিন্ন দলিলাদি দাখিল করার জন্য নোটিশ প্রেরণ করা হচ্ছে। বিগত ৫ বছরের বকেয়া মূসক আদায়ের লক্ষ্যে দাবিনামা জারী করা হচ্ছে। ফলে রপ্তানিকারকরা বিভিন্ন জটিলতা ও প্রচুর হয়রানির সম্মুখিন হচ্ছেন। পোশাক শিল্পের বর্তমান সংকটকালীন মুহূর্তে উক্ত বিষয়ে কার্যক্রম সহজীকরণপূর্বক দাবিনামা জারি না করে পর্যাপ্ত সময় প্রদান এবং বকেয়া মুসক আদায়ে কার্যক্রম সাময়িক স্থগিত রাখার জন্য তিনি ভ্যাট কমিশনারকে অনুরোধ করেন। আলোচনাকালে বিজিএমইএ’র সিনিয়র সহ-সভাপতি এস এম মান্নান কচি বলেন, করোনাকালীন পরিস্থিতিতে সরকারের আন্তরিক সহযোগিতার কারণে পোশাক শিল্প রপ্তানির লক্ষ্য মাত্রার চেয়ে বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করেছে। বর্তমানে বিশ্বমন্দার প্রেক্ষিতে রপ্তানি আদেশ বাতিল/স্থগিত হচ্ছে, এই সংকটকালীন মুহূর্তে পোশাক শিল্পের রপ্তানির ধারা অব্যাহত রাখার লক্ষ্যে স্থানীয় ক্রয়ে উৎসে মূসক আদায় কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখার জন্য তিনি আহŸান জানান।
কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রাম সৈয়দ মুশফিকুর রহমান বলেন, জাতীয় অর্থনীতি ও কর্মসংস্থানে পোশাক শিল্পের অবদান বিবেচনায় সরকার কর্তৃক শুল্ক, ভ্যাট মওকুফসহ বিভিন্ন সহায়তা প্রদান করে আসছে। বর্তমান অর্থনৈতিক সংকটময় পরিস্থিতিতে পোশাক শিল্পকে সহায়তার লক্ষে উৎসে মূসক আদায় কার্যক্রম সহজীকরণসহ ৫ বছরের পরিবর্তে ২ বছরের বকেয়া মূসক আদায় এবং দাবিনামা জারির কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করা হবে বলে আশ্বাস প্রদান করেন। এছাড়াও তিনি নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিল ও প্রযোজ্য উৎসে মূসক প্রদানসহ উক্ত বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদানের উপর গুরুত্ব আরোপ করেন। সভায় আরো বক্তব্য রাখেন-বিজিএমইএ’র মো. শহীদুল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম ও সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী। মতবিনিময় পরবর্তীতে বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান এর পক্ষ থেকে কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামকে বিজিএমইএ স্বারক ও বনসাই উপহার দেয়া হয়।