উহানে করোনা সংক্রমণ শূন্যে নামতে পারে

53

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল চীনের উহানে নতুন করে এ ভাইরাস সংক্রমণ শূন্যের কোঠায় নেমে আসতে পারে এ মাসের শেষ নাগাদ। করোনাভাইরাস মোকাবেলায় নিয়োজিত চীনের শীর্ষ একটি প্যানেলের বিশেষজ্ঞ ঝ্যাং বোলি গত বৃহস্পতিবার একথা বলেছেন।
চীনের ন্যাশনাল হেলথ কমিশন (এনএইচসি) এর তথ্যমতে, চীনে গত বুধবার নতুন করে আক্রান্ত ২৩৯ জন নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮০ হাজার ৪০৯ জনে। কর্তৃপক্ষ এর আগের দিন ১১৯ জন আক্রান্ত হওয়া এবং তার আগের দিন ১২৫ জনের সংক্রমিত হওয়ার কথা জানিয়েছে। আক্রান্তের সংখ্যার এই বৃদ্ধি এর আগের টানা তিনদিনের ভাইরাস সংক্রমণ কমার চিত্র উল্টে দিয়েছে এবং উহানে নতুন সংক্রমণ বেড়েই এ বৃদ্ধি ঘটেছে।
বিশেষজ্ঞ ঝ্যাং বোলি সরকারি পিপলস ডেইলির সঙ্গে এক সাক্ষাৎকারে বলেছেন, হুবেই প্রদেশের বাইরে প্রায় সব অঞ্চলেই নতুন ভাইরাস সংক্রমণ ঠেকানো গেছে গত মাসের শেষ নাগাদই। হুবেই প্রদেশের শহরগুলোতেও মার্চের মাঝামাঝি নাগাদই ভাইরাস সংক্রমণ ঠেকানোর লক্ষ্যমাত্রায় পৌঁছা সম্ভব হবে বলে জানান তিনি।
উহান ছাড়া হুবেই প্রদেশের আর অন্যান্য শহরগুলোতে নতুন করে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা টানা ৭ দিন ধরেই এক অঙ্কের ঘরে আছে। কেবল বুধবার নতুন তিনজন আক্রান্ত হয়েছে। আর হুবেই প্রদেশের বাইরে চীনের আর বাদবাকী জায়গায় আক্রান্ত হয়েছে মাত্র ৫ জন বলে জানিয়েছেন স্বাস্থ্য কমিশন। খবর বিডিনিউজের