উপ-নির্বাচন ২৭ এপ্রিল

25

পূর্বদেশ ডেস্ক

আওয়ামী লীগের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমেদের মৃত্যুতে শূন্য হওয়া চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে উপ-নির্বাচন হবে আগামী ২৭ এপ্রিল। গতকাল বুধবার নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন সভায় এ নির্বাচনের দিনক্ষণ চূড়ান্ত করা হয়। পরে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বিস্তারিত সময়সূচি সাংবাদিকদের জানান। খবর বিডিনিউজের
ঘোষিত তফসিল অনুযায়ী, আগ্রহী প্রার্থীরা ২৭ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। মনোনয়ন বাছাই হবে ২৯ মার্চ। ৫ এপ্রিল পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। ৬ এপ্রিল হবে প্রতীক বরাদ্দ। ২৭ এপ্রিল ভোট। সেদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট হবে। তবে এ আসনে সিসি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণের ব্যবস্থা থাকছে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব।
তিনি জানান, এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তা।
উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে মারা যান চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ। নিয়ম অনুযায়ী এরপর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংসদের এ মেয়াদেই চট্টগ্রামের এ আসনে আরও একবার উপ নির্বাচন হয়েছে। ২০১৮ সালের নির্বাচনে মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ নেতা মইন উদ্দিন খান বাদল এ আসনে নির্বাচিত হন। ২০১৯ সালের ৭ নভেম্বর তার মৃত্যুতে নতুন করে ভোটের প্রয়োজন হয়। এরপর ২০২০ সালের ১৩ জানুয়ারির উপ-নির্বাচনে জয়ী হয়ে সংসদে এসেছিলেন মোছলেম উদ্দিন আহমদ। তার মৃত্যুতে এখন সংসদের মেয়াদের এক বছর বাকি থাকতেই আবার উপ-নির্বাচন হচ্ছে।