উন্নত দেশ গড়তে ছাত্র-ছাত্রীদের হতে হবে বিজ্ঞানমনস্ক : বিভাগীয় কমিশনার

35

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেছেন, বিজ্ঞানকে বাদ দিয়ে আমরা কিছুই করতে পারবো না। বর্তমান বিশে^ যে প্রতিযোগিতার সৃষ্টি হয়েছে তাতে বিজ্ঞান ও প্রযুক্তির সাথে সম্পৃক্ত থাকতে হবে। বিজ্ঞান ও প্রযুক্তির বাইরে গিয়ে এখানে টিকে থাকার কোন সুযোগ নেই। বিজ্ঞান মানুষকে অনেক সুযোগ সৃষ্টি করে দিয়েছে। তরুণ প্রজন্মের সন্তানেরা প্রযুক্তির এ দিনে নতুন নতুন কিছু উদ্ভাবন বা আবিস্কার করতে পারলে সরকার তাদেরকে দেশের উন্নয়নে এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি করে দেবে। আগামীতে উন্নত দেশ গড়তে হলে ছাত্র-ছাত্রীদেরকে বিজ্ঞানমনস্ক হয়ে গড়ে উঠতে হবে। ইদানিং স্কুল-কলেজে বিজ্ঞানে শিক্ষার্থীর সংখ্যা কমে যাচ্ছে। বিজ্ঞানের প্রতি তাদের আকর্ষণ কেন থাকবে না এর কারণ খুঁেজ বের করে বিজ্ঞানের প্রতি আগ্রহ সৃষ্টি করাতে শিক্ষকদের তৎপর হতে হবে। বিজ্ঞান পড়তে হবে, নইলে প্রযুক্তি এগুবে না। বিজ্ঞানের পাশাপাশি গণিত, রসায়ন ও পদার্থ বিদ্যা চর্চার বিষয়ে জোর দিতে হবে। যারা গণিত বুঝে তারাই একমাত্র বিজ্ঞানে পারদর্শী হতে পারবে এবং পৃথিবীর সবকিছু সম্পর্কে জানবে।
শুক্রবার বিকেল সাড়ে ৩টায় নগরীর সেন্ট প্লাসিডস স্কুল এন্ড কলেজে আয়োজিত দু’দিনব্যাপী ৬ষ্ঠ বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিস এবং বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাস্ট, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এ মেলার আয়োজন করে।
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামীর সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাবরিনা আফরিন মুস্তফার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. হাবিবুর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা (মাউশি) চট্টগ্রাম অঞ্চলের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক অধ্যাপক প্রদীপ চক্রবর্তী ও সেন্ট প্লাসিডস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ব্রাদার সুব্রত রোজারীও সিএসসি।
অনুষ্ঠানের শুরুতে বেলুন উড়িয়ে দু’দিনব্যাপী ৬ষ্ঠ বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। সভা শেষে প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উদ্ভাবনী প্রকল্প পরিদর্শন করেন। অনুষ্ঠানে বিভাগীয় ও জেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তাসহ বিভাগের ১১ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।
মেলায় ৮০টি স্টলে সরকারি-বেসরকারি বিভিন্ন স্কুল, মাদ্রাসা, কলেজ ও বিশ^বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং বিজ্ঞান ক্লাব বা প্রযুক্তি প্রতিষ্ঠানের সদস্যগণ তাদের উদ্ভাবিত প্রকল্প প্রদর্শন করছে। জুনিয়র, সিনিয়র ও বিশেষ এ তিনটি ক্যাটাগরিতে চট্টগ্রাম বিভাগাধীন ১১টি জেলা ও মহানগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিজ্ঞান ক্লাবের স্টল রয়েছে মেলায়। স্কুল পর্যায়ে অর্থাৎ জুনিয়র গ্রæপে ১১টি জেলা থেকে প্রতিযোগিতার মাধ্যমে বিজয়ী হওয়া ১১টি প্রতিষ্ঠানের ১২টি দলের ১২টি প্রজেক্ট ও মহানগরের ৯টি প্রতিষ্ঠানের ২৪টি দলের ২৪টি প্রজেক্ট মেলায় প্রদর্শিত হচ্ছে। একইভাবে সিনিয়র ক্যাটাগরিতে অর্থাৎ কলেজ ও বিশ^বিদ্যালয় পর্যায়ে ১১টি জেলা থেকে বিজয়ী ১২টি দল ১২টি প্রজেক্ট এবং মহানগরের ৫টি প্রতিষ্ঠানের ১০টি দল তাদের ১০টি প্রজেক্ট প্রদর্শন করছে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে বিশেষ ক্যাটাগরিতে ১৫টি প্রতিষ্ঠানের ৪৪ জন উদ্ভাবকের ১৮টি দলের ১৮টি প্রজেক্ট এ মেলায় প্রদর্শিত হচ্ছে। বিজ্ঞপ্তি