‘উত্তেজনা’র মধ্যেই রাশিয়া সফরে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

33

 

ইউক্রেন ইস্যুতে উত্তেজনার মধ্যেই রাশিয়া সফরে যাচ্ছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে আলোচনার জন্য ফেব্রুয়ারিতে তার এ সফরে যাওয়ার কথা রয়েছে। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রুশ বার্তা সংস্থা আরআইএ। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দুনিয়ার উত্তেজনার মধ্যেই ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর এই সফরের খবর এলো। এর আগে এ সপ্তাহেই রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে আলোচনায় বসেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিøঙ্কেন। উল্লেখযোগ্য কোনও অগ্রগতি ছাড়াই তাদের বৈঠক শেষ হয়েছে। তবে উভয় পক্ষই বিদ্যমান সংকটের একটি সমাধান খুঁজে বের করতে চেষ্টা করার জন্য একমত হয়েছে। এদিকে রাশিয়া শেষ পর্যন্ত ইউক্রেনে আগ্রাসন চালালে এর পরিণতিতে যেন ইউরোপ যেন জ্বালানি সংকটে না পড়ে সেজন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন এরইমধ্যে ইউরোপে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ নিয়ে কাতারের সঙ্গে আলোচনা শুরু করেছে বলে জানা গেছে।
বিষয়টির সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত দুই ব্যক্তির সঙ্গে কথা বলেছে সংবাদমাধ্যম ব্লুমবার্গ। তারা জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে সম্ভবত এই মাসের শেষের দিকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করেছেন।
বিষয়টি নিয়ে কাজ চলছে। মস্কোর পক্ষ থেকে ইউক্রেনে হামলা চালানোর পরিকল্পনার কথা অস্বীকার করা হলেও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের শঙ্কা, ইউক্রেনে সামরিক আক্রমণের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। এমন বাস্তবতায় দেশটির সঙ্গে দফায় দফায় আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ন্যাটো জোটের প্রতিনিধিরা।