উত্তাল সাগরে দুই দিনে ডুবল ১৮ ট্রলার

35

নিজস্ব প্রতিবেদক

তালপাকা ভাদ্রের শুরুতে গভীর নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগরের উত্তাল তরঙ্গমালায় উপকূলের কক্সবাজার ও হাতিয়াসহ বিভিন্ন পয়েন্টে ডুবেছে অন্তত ১৮টি মাছ ধরার ট্রলার। গত দু’দিনে ডুবে যাওয়া ট্রলারে থাকা জেলেদের মধ্যে এখন পর্যন্ত পাঁচজনের মরদেহ উদ্ধার করতে সক্ষম হয়েছে কোস্টগার্ড। অপর দুই জেলের মরদেহ উদ্ধার করেছে তাদের স্বজনরা। এর বাইরে কুমিরা থেকে সন্দ্বীপের গুপ্তছড়া নৌ ঘাটে গিয়ে নিখোঁজ হওয়া এক ব্যক্তির লাশও ৫০ ঘণ্টা পর গতকাল রোববার দুপুরে উদ্ধার করা হয়েছে। তবে ডুবে যাওয়া ফিশিং ট্রলারের অনেক জেলে এখনও নিখোঁজ রয়েছেন।
এদিকে গতকাল রোববার দুপুর একটায় আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত সর্বশেষ আবহাওয়া পরিস্থিতি সংক্রান্ত বুলেটিনে বলা হয়েছে, সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপক‚লীয় এলাকার উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কা আর নেই। এ কারণে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজার উপক‚লে আবহাওয়া অধিদপ্তরের ইতিপূর্বে জারি করা তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহ রোববার সন্ধ্যার পর স্বাভাবিক চলাচল করতে পারবে।

কক্সবাজার উপকূলে সাত জেলের মরদেহ উদ্ধার ঃ গভীর নিম্নচাপের প্রভাবে উত্তাল সাগরের তরঙ্গমালা পেরিয়ে উপক‚লে ফিরতে গিয়ে কক্সবাজারের নাজিরারটেক ও মহেশখালীর সোনাদিয়া চ্যানেল, হাতিয়া ও সন্দ্বীপের গুপ্তছড়া নৌঘাটসহ বিভিন্ন পয়েন্টে গত ১৯ আগস্ট ট্রলারডুবির ঘটনা ঘটেছে। এর মধ্যে কক্সবাজারের নাজিরারটেক ও মহেশখালীর সোনাদিয়া চ্যানেলে ট্রলারডুবির ঘটনায় গতকাল রোববার রাতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোস্টগার্ড সাত জেলের মরদেহ উদ্ধার করেছে। সর্বশেষ গতকাল বিকেল সাড়ে চারটার দিকে নিখোঁজ দুই জেলের মরদেহ উদ্ধার করেন স্থানীয় জেলে ও তাদের স্বজনরা। তারা কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল ইউনিয়নের বাসিন্দা। এ নিয়ে দু’দিনে ট্রলারডুবির ঘটনায় মোট সাত জেলের মরদেহ উদ্ধার করেছে কোস্টগার্ড। অনেক জেলে এখনও নিখোঁজ রয়েছেন। এর আগে সকালে হোসেন আহমদ (৪২), আজিজুল হক (৩২) ও মো. আবছার (২২) নামে তিন জলের মরদেহ উদ্ধার করে কোস্টগার্ড।
কোস্টগার্ড পূর্বাঞ্চলের অধীন কক্সবাজার স্টেশনের কন্টিনজেন্ট কমান্ডার এম হামিদুল ইসলাম জানান, গত ১৯ আগস্ট বিকেলে এফবি মায়ের দোয়া নামের একটি ফিশিং ট্রলার নাজিরারটেক চ্যানেলে ডুবে যায়। এ সময় ওই ট্রলারে থাকা ১৯ জেলের মধ্যে আটজনকে উদ্ধার করে কোস্ট গার্ড। অন্য ট্রলারে করে তীরে ফিরে আসে আরও তিন জেলে। নিখোঁজ আটজনের মধ্যে পরদিন বিকালে কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মোহাম্মদ আবু তৈয়ব ও সাইফুল ইসলাম নামে দুই জেলের মরদেহ উদ্ধার করা হয়।

সন্দ্বীপের গুপ্তছড়া নৌঘাটে একজনের মরদেহ উদ্ধার ঃ গত ১৯ আগস্ট বেলা পৌনে ১১টার দিকে সীতাকুন্ডের কুমিরা উপকূল থেকে সন্দ্বীপের গুপ্তছড়া উপক‚লে যাত্রীবাহী ট্রলারে পৌঁছানোর পর লাল বোটে নামার সময় পড়ে গিয়ে নিখোঁজ হন আবদুল মান্নান (৬০) নামের এক ব্যক্তি। এ নিখোঁজের ঘটনায় পরদিন সন্দ্বীপ থানায় একটি সাধারণ ডায়েরি করেন তার স্ত্রী শেফা বেগম। নিখোঁজ ওই ব্যক্তির লাশ ৫০ ঘণ্টা পর গতকাল রোববার দুপুর দেড়টার দিকে গুপ্তছড়া নৌঘাট থেকে দুই কিলোমিটার দূরে একটি চর থেকে উদ্ধার করেছেন ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের সদস্যরা।
সন্দ্বীপ ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা কিরীটি রঞ্জন বড়ুয়া রোববার দুপুরে বলেন, সকাল থেকেই ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের সদস্যরা নিখোঁজ ওই ব্যক্তির খোঁজে সাগরে টহল দিচ্ছিলেন। দুপুর দেড়টার দিকে দুর্ঘটনাস্থল থেকে দুই কিলোমিটার দক্ষিণে কাটাখালী খালের মুখে একটি চর থেকে ওই ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে।

দু’দিন পর বৃষ্টির প্রবণতা বৃদ্ধির আভাস ঃ আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র থেকে আজ সোমবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত প্রচারিত আবহাওয়ার দৃশ্যপটে বলা হয়েছে, ভারতের দক্ষিণ ঝাড়খন্ড ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল গভীর নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে স্থল নিম্নচাপ আকারে মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ক্রমান্বয়ে আরও দুর্বল হয়ে যেতে পারে। এছাড়া মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। একই সময়ে আবহাওয়ার পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গা এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী আটচল্লিশ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে উল্লেখ করা হয়েছে। আবহাওয়া অধিদপ্তর গতকাল রোববার চট্টগ্রাম বিভাগের আওতাধীন উপক‚লীয় অঞ্চল হাতিয়ায় দেশের সর্বোচ্চ ৩২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। আর দেশের সর্বোচ্চ ৩৫ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে।