উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি নুরুল আলম চৌধুরী আর নেই

66

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি, সাবেক সাংসদ ও রাষ্ট্রদূত মুক্তিযোদ্ধা নুরুল আলম চৌধুরী আর নেই। তিনি গতকাল রবিবার ভোর ৫টা ১৫ মিনিটে নগরীর একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি….রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৩ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।
এর আগে গত বুধবার সকাল ১১টায় গুরুতর অসুস্থাবস্থায় আওয়ামী লীগের বর্ষীয়ান এই নেতাকে হাসপাতালে ভর্তি করা হয়।
প্রয়াত নুরুল আলম চৌধুরীর ছেলে হাসিবুল সোহাগ চৌধুরী সাকিব পূর্বদেশকে বলেন, ‘বাবা দীর্ঘদিন ধরে কিডনি ও ইউরিনজনিত সমস্যায় ভুগছিলেন। গত পরশু সকালে অবস্থার অবনতি ঘটলে দ্রæত হাসপাতালে নিয়ে আসি। কিডনি ডায়ালাসিস করলেও ইনফেকশন হয়েছিল। বর্তমানে (রবিবার) মরদেহ নাসিরাবাদ হাউজিং সোসাইটির বাসভবনে রাখা হয়েছে।’
চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান এমএ সালাম বলেন, ‘সোমবার (আজ) সকাল ১০টায় জমিয়তুল ফালাহ ময়দানে মরহুমের প্রথম নামাজে জানাজা, বাদ জোহর ফটিকছড়ি কলেজ মাঠে দ্বিতীয় জানাজা এবং রাষ্ট্রীয় সালাম (গার্ড অব অনার) জানানোর পর বাদ আসর মতিউর রহমান প্রাথমিক বিদ্যালয় মাঠে তৃতীয় জানাজা শেষে লাশ দাফন করা হবে।’
নিহতের পরিবার সূত্র জানায়, ১৯৪৫ সালের ২১ মে ফটিকছড়ির লেলাং ইউনিয়নের চারালিয়া গোপালঘাটা চৌধুরী বাড়িতে জন্ম গ্রহণ করেন নুরুল আলম চৌধুরী। তাঁর পিতা মরহুম মতিউর রহমান চৌধুরী।
ফটিকছড়ি নির্বাচনী এলাকা থেকে ১৯৭৩ ও ১৯৮৬ সালে দু’দফায় সংসদ সদস্য নির্বাচিত হন নুরুল আলম চৌধুরী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের ছাত্র নূরুল আলম চৌধুরী ইতিহাস বিভাগ থেকে এমএ ডিগ্রিধারী লাভ করেন। ছাত্রজীবনে বিশ^বিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ছিলেন। ১৯৭৩ সালে তিনি প্রথম বিসিএস উত্তীর্ণ হন।
১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর বঙ্গভবনে খোন্দকার মোস্তাকের ডাকে বৈঠকে গিয়ে তিনি এ হত্যাকান্ডের প্রতিবাদ করেন। যে কারণে তাঁকে নির্যাতন ও কারাগারে পাঠানো হয়।
তিনি রূপালী ব্যাংকের সাবেক পরিচালক। ২০১০ সালে করা হয় ওমানের রাষ্ট্রদূত।
এদিকে আওয়ামী লীগের বর্ষীয়ান এই নেতার মৃত্যুতে শোক জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, নুরুল ইসলাম বিএসসি, শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক মফিজুর রহমান, উত্তর জেলা আওয়ামী লীগ ও জেলা পরিষদ চেয়ারম্যান সাধারণ সম্পাদক এমএ সালাম, সাবেক সিটি মেয়র মনজুর আলম, বিএমএ’র কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মাহমুদুল হক প্রমুখ।