উঠল নিষেধাজ্ঞা, ইলিশ ধরতে সাগরে ছুটছে জেলেরা

8

নিজস্ব প্রতিবেদক

সাগরে মাছ ধরার ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা গতকাল সোমবার মধ্যরাতে শেষ হয়েছে। এতে জেলেদের মনে স্বস্তি ফিরে এসেছে। ইলিশের প্রজনন মৌসুম উপলক্ষে গত ৪ অক্টোবর থেকে ২২ দিনের জন্য সাগরে মাছ শিকার ও বিপণনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল সরকার। নিষেধাজ্ঞার সময় শেষ হতেই চট্টগ্রাম, কক্সবাজারের সমুদ্র উপকূলের মোহনা ও ঘাটে নোঙর করা প্রায় ১২ হাজার মাছ ধরার ট্রলার সাগরে রওনা দেয়। এ জন্য গতকাল সোমবার সকাল থেকে বেশির ভাগ ট্রলারে জাল, রসদপাতি ও বরফ ভর্তি করে সাগরে ছুটছে জেলেরা।
চট্টগ্রাম মংস্য কর্মকর্তা ফারহানা লাভলী বলেন, চট্টগ্রাম জেলায় নিবন্ধিত জেলে আছে ২৭ হাজার। মাছ ধরার নৌকা আছে ৪ হাজার। মাছ ধরায় নিয়োজিত সবাইকে নিরাপত্তা নিশ্চিত করে মাছ ধরার আহব্বান জানান তিনি।
আমাদের কক্সবাজার প্রতিনিধি জানান, কক্সবাজারের বাঁকখালী নদীর মোহনা ফিশারিঘাটে নোঙর করে রাখা ছোট-বড় হাজারো ট্রলারের জেলেরা সাগরে রওয়ানা দিয়েছে।
জানা গেছে, কক্সবাজার জেলার কুতুবদিয়া, পেকুয়া, মহেশখালী, চকরিয়া, কক্সবাজার সদর, উখিয়া ও টেকনাফে উপকূলে প্রায় ১২ হাজার ছোট-বড় মাছ ধরার ট্রলার রয়েছে। এসব ট্রলারে লক্ষাধিক মাঝি-মাল্লা রয়েছে। এর মধ্যে বড় নৌকায় ৩০ থেকে ৪০ জন এবং ছোট নৌকায় ৫ থেকে ১৭ জন জেলে থাকে। আবার কিছু কিছু এলাকায় উপকূলের কাছাকাছি ইঞ্জিনবিহীন ককশিটের বোটে থাকে দুজন জেলে।