উখিয়ায় প্রতারক যুবকের কারাদন্ড

13

কখনো সাংবাদিক, কখনো মানবাধিকারকর্মী আবার কখনো এনজিওকর্মী। এভাবে বিভিন্ন পরিচয়ে লোকজনের কাছ থেকে অর্থ হাতিয়ে নিতেন তিনি। এ ধরনের এক অপকর্মকালে গতকাল বুধবার আটক হয়েছেন ‘জাতীয় ক্রাইম রিপোর্টার্স সোসাইটি’ নামধারী এক সংগঠনের সেক্রেটারি রহিম উল্লাহ (৩০)। রহিম উল্লাহ হলদিয়া পালং ইউনিয়নের দক্ষিণ ক্লাসপাড়া হাফেজ আবুল হোসেনের ছেলে। স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাকে আটক করেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, স্থানীয় লোকজনের নিকট বিভিন্ন পরিচয় দিয়ে তিনি টাকা দাবি করতেন। এ খবর শুনে আমি ঘটনাস্থল মরিচ্যা থেকে তাকে আটক করে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করি।
উখিয়া থানার অফিসার ইনচার্জ (তদন্ত) নুরুল ইসলাম মজুমদার বলেন, ধৃত রহিম উল্লাহ বিভিন্ন সময় থানায় এসে জাতীয় ক্রাইম রিপোর্টার্স সোসাইটির সেক্রেটারি পরিচয় দেন। আমি তাকে তখন থেকে সন্দেহ করে আসছি। ঠিক একইভাবে পরিচয় দিয়ে বিভিন্ন লোকজনের নিকট থেকে টাকা হাতিয়ে নেওয়ার সময় ধরা পড়েন।
মরিচ্যা এলাকার চৌকিদার মাহাবুব জানায়, রহিম উল্লাহ দীর্ঘদিন ধরে এলাকার সহজ-সরল লোকজনের নিকট থেকে বিভিন্ন পরিচয় ও হুমকি-ধমকি দিয়ে টাকা উত্তোলন করে আসছিল। স¤প্রতি বিভিন্ন লোভ দেখিয়ে ক্রাইম সোসাইটির সদস্য হিসেবে অন্তর্ভুক্তের কথা বলে তার এলাকার প্রায় ৪৫ জন ছেলের নিকট থেকে ১৫০ টাকা করে চাঁদা উত্তোলন করে পকেটস্থ করেছে। তাদের অভিযোগের ভিত্তিতে ইউএনও তাকে আটক করেন।