উইন্ডিজকে বিধ্বস্ত করে সেমির দ্বারপ্রান্তে ভারত

33

একপেশে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে শেষচারের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে সদ্য ঘোষিত আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠা দল ভারত। গতকাল ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে বিরাট কোহলির দলের বিপক্ষে কোনোরকম পাত্তাই পায়নি দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ভারত ম্যাচটি জিতেছে ১২৫ রানের বড় ব্যবধানে। ফলে এবারের বিশ^কাপ আসরে ভারতই এখনো একমাত্র অপরাজিত দল।
আগে ব্যাট করে ভারতীয়দের দেয়া ২৬৮ রানের জবাবে মাত্র ১৪৩ রানে অলআউট হয়েছে ক্যারিবিয়রা। সাত ম্যাচে মাত্র ৩ পয়েন্ট নিয়ে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার পর তৃতীয় দল হিসেবে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। অন্যদিকে ছয় খেলায় ১১ পয়েন্ট নিয়ে বিশ্বকাপে এখনও পর্যন্ত অপরাজিত রয়েছে। সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে তাদের প্রয়োজন আর মাত্র এক পয়েন্ট।
২৬৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ক্যারিবীয়রা। ওপেনার সুনিল অ্যামব্রিস (৪০ বলে ৩১) ও চার নম্বরে নামা নিকলাস পুরান ব্যতীত (৫০ বলে ২৮) আর কেউই মাথা তুলে দাঁড়াতে পারেননি।


হাতের কাছে থাকা লক্ষ্যে হতাশ করেছেন ক্রিস গেইল (১৯ বলে ৬), শাই হোপ (১০ বলে ৫), শিমরন হেটমায়ার (২৯ বলে ১৮), জেসন হোল্ডার (১৩ বলে ৬) ও কার্লোস ব্রাথওয়েটরা (৫ বলে ১)। ফলে শেষপর্যন্ত ১৪৩ রানের বেশি করতে পারেনি তারা।
ভারতের পক্ষে মোহাম্মদ শামি চারটি, যুজবেন্দ্র চাহাল ও জাসপ্রিত বুমরাহ দুটি করে এবং হার্দিক পান্ডিয়া ও কুলদ্বীপ যাদব একটি করে উইকেট নেন।
এর আগে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে ভারত ২৯ রানে তারা হারায় প্রথম উইকেট। রোহিত শর্মাকে ১৮ রানে ফিরিয়ে ক্যারিবিয়ানদের প্রথম সাফল্য এনে দেন কেমার রোচ। শুরুর ধাক্কা কাটিয়ে উঠতে সাবধানী ব্যাটিং করেছেন লোকেশ রাহুল ও অধিনায়ক কোহলি।
কিন্তু জেসন হোল্ডারের বলে লোকেশ ফিরে গেলে ভারত হারায় দ্বিতীয় উইকেট। ৪৮ রান করা লোকেশ বোল্ড হলে কোহলির সঙ্গে তার গড়া ৬৯ রানের জুটি ভাঙে। চার নম্বরে নামা বিজয় শঙ্কর রোচের শিকার হয়ে ফিরে যায় ১৪ রানে। একই জনের বলে কেদার যাদব (৭) প্যাভিলিয়নে ফিরলে কঠিন চাপে পড়ে ভারত।
তবে কোহলি-ধোনির প্রতিরোধে সেটা কাটিয়ে উঠে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ওয়ানডে ক্যারিয়ারের ৫৩তম হাফসেঞ্চুরি পূরণ করে দলের সঙ্গে ব্যক্তিগত রানও বাড়িয়ে নিচ্ছিলেন কোহলি। কিন্তু ৩৮.২ ওভারে হোল্ডারের বলে পুল করতে গিয়ে বাজেভাবে আউট হয়ে ফেরেন ভারতীয় অধিনায়ক। ৮২ বলে ৮ বাউন্ডারিতে খেলে যান ৭২ রানের ইনিংস।
কোহলির আউটের পর ভারতের বড় স্কোরের স্বপ্ন দেখিয়েছেন হার্দিক পান্ডিয়া। ধোনির সঙ্গে ষষ্ঠ উইকেটে ৭০ রানের জুটি গড়েন তিনি। ঝড়ো ব্যাটিংয়ে হাফসেঞ্চুরির পথেও হাঁটছিলেন এই ব্যাটসম্যান। কিন্তু শেলডন কট্রেলের বলে ৩৮ বলে ৫ বাউন্ডারিতে ৪৬ রানে থামতে হয় তাকে।
তবে একপ্রান্ত আগলে ছিলেন ধোনি। ক্যারিবিয়ান উইকেটরক্ষক শাই হোপের ‘সৌজন্যে’ বেঁচে যাওয়া সাবেক ভারতীয় অধিনায়ক দলীয় সংগ্রহ সাত উইকেটে ২৬৮ রান তুলে ৭২তম ওয়ানডে হাফসেঞ্চুরি করে অপরাজিত থাকেন ৫৬ রানে।
ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে সফল বোলার কেমার রোচ ৩৬ রান খরচায় পেয়েছেন ৩ উইকেট। ২টি করে উইকেট পেয়েছেন কট্রেল ও হোল্ডার।
আজকের খেলা- শ্রীলংকা বনাম দক্ষিণ আফ্রিকা (বিকাল সাড়ে তিনটা)