ঈমান-আক্বিদার ভিত্তি মজবুত করতে হবে

49

আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের ব্যবস্থাপনায় গতকাল শুক্রবার নগরীর ষোলশহরস্থ জামেয়া আহমদিয় সুন্নিয়া কামিল মাদ্রাসার জুলুস ময়দানে এ সফরে আখেরী নামাজের জুমায় অনুষ্ঠিত খুৎবায় আওলাদে রাসূল, শাহ্জাদা হযরতুলহাজ আল্লামা সৈয়্যদ মুহাম্মদ কাসেম শাহ্ (মা. জি. আ.) বলেন, আমি সাক্ষ্য দিচ্ছি এ মর্মে যে, আল্লাহ্ ব্যতীত কোন মা’বুদ নেই; যিনি একক সত্তা, যাঁর কোন শরীক নেই। আরো সাক্ষ্য দিচ্ছি এ মর্মে যে, আমাদের সরদার আমাদের মুনিব হযরত মুহাম্মদ মোস্তফা হলেন তাঁর খাস বান্দা ও তাঁর রসূল, তাঁকে প্রেরণ করেছেন হিদায়ত ও সত্য দ্বীন সহকারে। রহমত বর্ষণ করুন আল্লাহ্ তা’আলা তাঁর উপর, তাঁর পবিত্র বংশধরের উপর, তাঁর সাহাবীদের উপর, সবার উপর এবং বরকত ও শান্তি বর্ষণ করুন। আল্লাহ্ তা’আলা আমাদেরকে দান করুন এবং তোমাদেরও তাঁর হাবীব এ মহান নবীর ভালোবাসা, রহমত ও শান্তি বর্ষিত হোক, যেভাবে ভালোবাসেন ও পছন্দ করেন আমাদের রব, আর আমাদেরকে ও তোমাদেরকে তিনি ব্যবহার করুন তাঁর সুন্নাতের কাজে, আর আমাদেরকে ও তোমাদেরকে জীবিত রাখুন- তাঁর ভালোবাসার উপর, আমাদেরকে ও তোমাদেরকে ওফাত (মৃত্যু) দিন তাঁর মিল্লাত (দ্বীন)-এর উপর, আমাদেরকে ও তোমাদেরকে একত্রিত করুন তাঁর দলে, আমাদেরকে ও তোমাদেরকে পান করান তার শরবৎ থেকে এমন শরবৎ, যা এমন পূর্ণাঙ্গ তৃপ্তি দেয়; যার পর আর কখনো তৃষ্ণার্ত হবে না। আর আমাদেরকে ও তোমাদেরকে প্রবেশ
করান তাঁর জান্নাতে, তাঁর অনুগ্রহ, দয়া, বদান্যতা ও দয়াদ্রতা সহকারে। নিশ্চয় তিনি দয়াদ্র, দয়ালু। আল্লাহ্ বরকত দান করুন আমাদেরকে ও তোমাদেরকে মহান ক্বোরআনে, আর আমাদেরকে ও তোমাদেরকে উপকৃত করুন আয়াতগুলো দ্বারাও, হিকমতপূর্ণ যিক্র দ্বারা। নিশ্চয় তিনি মহান বাদশাহ্, দয়ালু, দানশীল, সৎকর্মের ¯্রষ্টা, দয়াদ্র ও দয়াবান। আমি বলছি আমার এ কথা এবং ক্ষমা প্রার্থনা করছি আল্লাহ্র নিকট- আমার জন্য, তোমাদের জন্য এবং সমস্ত মু’মিন নর-নারীর জন্য। নিশ্চয় তিনি মহা ক্ষমাশীল, পরম দয়ালু। খুৎবা শেষে শাহ্জাদা হযরতুলহাজ আল্লামা সৈয়্যদ মুহাম্মদ কাসেম শাহ্ (মা. জি. আ.) ইমামতিতে নামাজে জুমা অনুষ্ঠিত হয়। নামাজ শেষে আওলাদে রাসুল, রাহনুমায়ে শরীয়ত ও ত্বরিকত, গাউসে জামান, মুর্শিদে বরহক, শাহেন শাহে সিরিকোট, হযরতুলহাজ আল্ল­­ামা সৈয়্যদ মুহাম্মদ তাহের শাহ্ (মা. জি. আ.) এর হাতে হাজার হাজার মুসল্লী সিলসিলায়ে আলীয়া কাদেরিয়া ত্বরিকায় দিক্ষিত হন এবং হুজুর কেবলা মাদ্দাজিল্লুহুল আলী নব-দিক্ষিত মুরিদদেরকে যথাযথভাবে হযরাতে মাশায়েখ কেরামের নির্ধারিত ’ছবক’ মহব্বতের সহিত আদায় করার পাশাপাশি মাঝহাব ও মিল্লাত, ঈমান-আক্বিদার ভিত্তিকে মজবুত করার নির্দেশ দেন। হুজুর কেবলায়ে আলম’র নির্দেশাবলী বাংলায় তরজমা করেন জামেয়ার শায়খুল হাদীস আল্লমা মুফতি ওবাইদুল হক নঈমী। হুজুর কেবলা আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তাহের শাহ্ (মা. জি. আ.) বাংলাদেশসহ সারা বিশ্বের মুসলিম উম্মাহ’র শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করে দো’য়া ও মুনাজাত পরিচালনা করেন।
শাহ্জাদা হযরতুলহাজ আল্লামা সৈয়্যদ মুহাম্মদ হামিদ শাহ্ (মা. জি. আ.), আনজুমান ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মহসিন, সেক্রেটারি জেনারেল মোহাম্মদ আনোয়ার হোসেন, এডিশনাল জেনারেল সেক্রেটারি মোহাম্মদ সামশুদ্দিন, জয়েন্ট জেনারেল সেক্রেটারি মোহাম্মদ সিরাজুল হক, এ্যাসিস্টেন্ট জেনারেল সেক্রেটারি এসএম গিয়াস উদ্দিন শাকের, ফাইন্যান্স সেক্রেটারি মোহাম্মদ সিরাজুল হক, প্রেস এন্ড পাবলিকেশন সেক্রেটারি প্রফেসর কাজী শামসুর রহমান, কেন্দ্রীয় গাউসিয়া কমিটি বাংলাদেশ’র চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ, জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার চেয়ারম্যান প্রফেসর মুহাম্মদ দিদারুল ইসলাম, অধ্যক্ষ মুহাম্মদ অছিয়র রহমান, উপাধ্যক্ষ ড. আ ত ম লিয়াকত আলী, আনজুমান ট্রাস্টের উপদেষ্টা সদস্য একিউআই চৌধুরী, আনজুমান ট্রাস্টের সদস্য মুহাম্মদ কামাল উদ্দিন চৌধুরী, মুহাম্মদ নূরুল আমিন, মুহাম্মদ সাহাজাদ ইবনে দিদার, মুহাম্মদ আনোয়ারুল হক, শেখ নাসির উদ্দিন আহমেদ, মুহাম্মদ তৈয়বুর রহমান, মোহাম্মদ আলী, নূর মোহাম্মদ কন্ট্রাক্টর, মুহাম্মদ আবদুল কাদির খোকন, মুহাম্মদ ফজলুর রহমান, মুহাম্মদ সিরাজুল হক, মুহাম্মদ আবদুল হামিদ, মুহাম্মদ আবদুল হাই মাসুম, মুহাম্মদ আবদুল মালেক বুলবুল, মুহাম্মদ কমর উদ্দিন সবুর, মুহাম্মদ হাসানুর রশীদ রিপন, গাউসিয়া কমিটি বাংলাদেশের যুগ্ম সচিব এডভোকেট মোছাহেব উদ্দিন বখতেয়ার, মুহাম্মদ মাহবুব খান, সাংগঠনিক সম্পাদক এসএম মাহবুব এলাহী সিকদার, চট্টগ্রাম মহানগরের সাবেক সভাপতি মুহাম্মদ আবুল মনছুর, সাবেক সম্পাদক মুহাম্মদ মাহবুবুল আলম, সাবেক সহ-সম্পাদক ছাবের আহমদ, বর্তমান সদস্য সচিব মুহাম্মদ সাদেক হোসেন পাপ্পু, সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক হাফেজ মুহাম্মদ আজহারুল হক আজাদ, সাবেক অর্থ সম্পাদক মুহাম্মদ মনোয়ার হোসেন মুন্না, সাবেক দপ্তর সম্পাদক মুহাম্মদ জয়নাল আবেদীন, উত্তর জেলার সম্পাদক এডভোকেট মুহাম্মদ জাহাঙ্গীর হোসেন চৌধুরী প্রমুখ এতে জুমার নামাজ আদায় করেন।
আজ শনিবার হুজুর কেবলায়ে আলমের ইমামতিতে নামাজে যোহর, আছর, মাগরিব ও এশা ষোলশহরস্থ আলমগীর খানকাহ্-এ-কাদেরিয়া সৈয়্যদিয়ায় অনুষ্ঠিত হবে।
কাল রবিবার বেলা ৩টা থেকে আনজুমান ট্রাস্টের ব্যবস্থাপনায় হুজুর কেবলায়ে আলমের সভাপতিত্বে ও সাহেবজাদাদ্বয়ের উপস্থিতিতে জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার সালানা জলসা, ফাতেহা-এ ইয়াজদাহুম, মা ছাহেবার ফাতেহা, হযরাতে মাশায়েখে কেরাম ও মরহুম পীর ভাই-বোনদের ওরস মোবারক যথাযোগ্য মর্যাদায় অনুষ্ঠিত হবে। খবর বিজ্ঞপ্তি