ঈদ সিনেমার গান-চিত্র কোন গানের দৌড় কতদূর

21

ঈদের আমেজ ফুরিয়ে গেছে। ছুটিতে ফাঁকা হওয়া নগর ফের ডুবে গেছে ব্যস্ততায়। গ্রাম-গঞ্জেও সবার কর্মব্যস্ততা চেনা দমে ফিরেছে। তবে ঈদ উপলক্ষে মুক্তি পাওয়া সিনেমাগুলো নিয়ে চর্চা এখনও জারি রয়েছে। বিভিন্ন প্রেক্ষাগৃহে চলছে এসব ছবি আর সোশ্যাল মিডিয়ায় অব্যাহত রয়েছে পক্ষে-বিপক্ষে আলোচনা।
এবারের ঈদে মোট আটটি ছবি মুক্তি পেয়েছে। এগুলো হলো- ‘লিডার: আমিই বাংলাদেশ’, ‘কিল হিম’, ‘জ্বীন’, ‘পাপ’, ‘লোকাল’, ‘শত্রু’ ‘প্রেম প্রীতির বন্ধন’ ও ‘আদম’। এসব সিনেমার বাণিজ্য, ভালো-মন্দ কিংবা রিভিউ নয়, এ প্রতিবেদনে বরং একটু ভিন্ন দিকে নজর দেওয়া যাক। তা হলো- গান। ঈদ সিনেমার গানগুলো কেমন হয়েছে? কোন সিনেমার কোন গানটি দর্শক লুফে নিয়েছে? অন্তর্জাল ঘেঁটে ভিউর নিরিখে বিষয়টি পরিষ্কার হওয়া যাক…
‘সুরমা সুরমা’ : তপু খান নির্মিত ‘লিডার’ ছবির গান এটি। রোম্যান্টিক গানটিতে রয়েছেন শাকিব খান ও বুবলী। জাহিদ আকবরের লেখা এই গানে কণ্ঠ দিয়েছেন ইমরান ও কোনাল। সংগীতায়োজনে নাভেদ পারভেজ। ছবিটির সর্বাধিক ভিউপ্রাপ্ত গান এটি। ইউটিউবে একটি চ্যানেলেই এর ভিউ ৪৩ লাখ। এছাড়া ফেসবুকে শাকিব-বুবলীর পেজে রয়েছে আরও ২৮ লাখ ভিউ। এর বাইরে আরও বিভিন্ন পেজ-আইডিতে গানটি অসংখ্য মানুষ উপভোগ করেছে।
‘খেলা হবে’ : সাইফ চন্দন পরিচালিত ‘লোকাল’ ছবির হিট গান এটি। অন্তর্জালে দারুণ সাড়া পাচ্ছে এটি। সুদীপ কুমার দীপের লেখা এই গানের সুর-সংগীত সাজিয়েছেন আয়ুশ দাস। গেয়েছেন আয়ুশ দাস ও চৈতিপর্ণা দে। পারফর্মেন্সে আদর আজাদ ও শবনম বুবলী। সংশ্লিষ্ট টিমের দাবি, গানটি ইউটিউব ফেসবুকের বিভিন্ন চ্যানেল-পেজ মিলিয়ে ১ কোটি ভিউ ছাড়িয়েছে। তবে সিনেমার নির্মাণ ও প্রযোজনা দুই প্রতিষ্ঠানের ইউটিউব চ্যানেলে এর ভিউ ৩১ লাখ, আর বুবলীর পেজে রয়েছে ২১ লাখ ভিউ। এর বাইরে মালেক আফসারীর ফেসবুক পেজে ৬ লাখ ছাড়া গানটির বড় অংকের ভিউ পাওয়া যায়নি।
‘যখনই চাঁদের আলো আকাশ ভরে গেল’ : মো. ইকবাল পরিচালিত প্রথম ছবি ‘কিল হিম’। এতে বরাবরের মতো জুটি বেঁধেছেন অনন্ত জলিল ও বর্ষা দম্পতি। ঈদকে মাথায় রেখে ছবিটির এই গান বানানো হয়েছে। নিজের কথা-সংগীতে এতে কণ্ঠ দিয়েছেন লিঙ্কন। ইউটিউবে গানটির ভিউ ৬ লাখ ৩০ হাজার হলেও অনন্তের ফেসবুক পেজে রয়েছে ৪১ লাখ ভিউ। ফলে ঈদ সিনেমার গানের খতিয়ানে এর নাম ওপরের দিকেই থাকছে।
‘ঢঙ্গি’ : জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত, নাদের চৌধুরী নির্মিত ছবি ‘জ্বীন’। এই সিনেমার গান ‘ঢঙ্গি’। যেখানে পারফর্ম করেছেন সজল ও পূজা চেরী। কণ্ঠে রয়েছেন ইমরান ও কনা। আব্দুল আজিজের লেখা গানটির সুর-সংগীত ইমন সাহার। জাজের ইউটিউব চ্যানেলে এ গানের ভিউ ৩ লাখ ১৫ হাজার।
‘হাবুডুবু’ : সৈকত নাসিরের বানানো সিনেমা ‘পাপ’র গান এটি। পারফর্মেন্সে আছেন জিয়াউল রোশান ও আরিয়ানা। ইমরান ও কনার গাওয়া গানটির সুর-সংগীত করেছেন ইমন সাহা। প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার চ্যানেলে গানটির ভিউ প্রায় সাড়ে তিন লাখ।
‘পাখি পাখি’ : এটি সুমন ধর পরিচালিত ‘শত্রু’ ছবির গান। ছবিটির নায়ক-নায়িকা বাপ্পী চৌধুরী ও জাহারা মিতু রয়েছেন গানের দৃশ্যে। ইমন সাহার সুর-সংগীতের এই গান লিখেছেন নায়িকা জাহারা মিতু। কণ্ঠ দিয়েছেন আসিফ আকবর ও অঙ্কিতা। ইউটিউবে গানটির ভিউ ৩ লাখ ৭৮ হাজারের বেশি। এছাড়া বাপ্পীর ফেসবুক পেজে ১৪ লাখের বেশি ভিউ পেয়েছে এই গান।
‘ম্যাডাম আমার ডিসকো সাইজাছে’ : সোলায়মান আলী লেবু পরিচালিত ছবি ‘প্রেম প্রীতির বন্ধন’। গল্প-নির্মাণে ছবিটি যদিও নজর কাড়তে পারেনি। তবে নির্মাতার কান্না কিংবা বেফাঁস কথাবার্তায় ছিল আলোচনার টেবিলে। এই ছবির সবচেয়ে বেশি ভিউ পেয়েছে ‘ম্যাডাম আমার ডিসকো সাইজাছে’ গানটি। ইউটিউবে এর ভিউ ১ মিলিয়ন ছাড়িয়েছে। এছাড়া ফেসবুকেও দেড় লক্ষাধিক ভিউ পেয়েছে এটি। গানটিতে রয়েছেন ছবির নায়ক-নায়িকা জয় চৌধুরী ও অপু বিশ্বাস। শামীম মাহমুদের সংগীতায়োজনে এতে কণ্ঠ দিয়েছেন প্রতীক হাসান।
‘আমার কাঙ্খের কলসি’ : তরুণ নির্মাতা আবু তাওহীদ হিরণের প্রথম ছবি ‘আদম’। যেখানে জুটি বেঁধেছেন ইয়াশ রোহান ও জান্নাতুল ফেরদৌস ঐশী। এই ছবির রোম্যান্টিক ধাঁচের গান এটি। যেখানে কণ্ঠ দিয়েছেন মিজান মাহমুদ রাজিব ও সানিয়া সুলতানা লিজা। সংগৃহীত কথা-সুরের গানটির নতুন সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু। ইউটিউবে এই গানের ভিউ দুই লাখের কাছাকাছি। এর বাইরে নায়িকা ঐশীর ফেসবুক পেজে ৮৪ হাজার ভিউ যুক্ত হয়েছে গানটিতে।