ঈদগাঁও বাজারের নালা দখল করে দোকান নির্মাণ

15

ঈদগাঁও প্রতিনিধি

কক্সবাজারের ঈদগাঁও উপজেলায় নদী তীরের জমি ও বাজারে নালা দখল করে দোকান নির্মাণ করেছে দখলবাজরা। প্রশাসনিক নীরবতার সুযোগে একের পর এক স্থাপনাযঙ্গ চলছে।
ঈদগাঁও বাজারের উত্তর পাশে বাঁশঘাটা পয়েন্টে ঈদগাঁও নদীর দক্ষিণ তীর দখল করে সারি সারি দোকান নির্মাণ করেছে জনৈক সন্তোষ সিন্ডিকেট। গত ২০ জুন সরেজমিন গিয়ে দেখা যায়, বাঁশঘাটা ব্রিজের আনুমানিক ৫০ গজ পূর্বে ১২ টি দোকান নির্মাণ করা হয়েছে। নদীর জলায়তন ও মূল স্রোতধারার নিকটবর্তী তীর দখল করে এসব দোকান নির্মিত হয়েছে।
এলাকাবাসী জানান, নদী সিকস্তি জমি দখল করে কয়েক মাস আগে নির্মিত ১২টি দোকান ছাড়াও একই লাইনে কদিন আগে রাতের আঁধারে আরো একটি দোকান নির্মাণ করেছে তারা। সর্বশেষ এ দোকানটি নির্মিত হয়েছে বাজারের পানি নিস্কাশনের নালা দখল করে।
এসব দোকান নির্মানের ফলে চলমান বর্ষায় নদীর স্রোতধারা বাঁধাপ্রাপ্ত হয়ে উভয় তীরে ভাঙন দেখা দিতে পারে।
এতে নবনির্মিত বাঁশঘাটা ব্রিজ, ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়, ঈদগাহ বাস স্টেশন-গোমাতলী সড়ক ও নদী তীরবর্তী আরো সরকারি বেসরকারি স্থাপনা নদীগর্ভে তলিয়ে যাওয়ার আশংকা রয়েছে। এছাড়াও বাজারের পানি নিস্কাশনের নালা দখল করে দোকান নির্মাণের ফলে ঈদগাঁও বাজারে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বাজারের ব্যবসায়ীরা বলেন, দখলবাজ সিন্ডিকেট আইন কানুনের তোয়াক্কা না করে নদীর তীর দখল করে একের পর এক দোকান নির্মাণ করে যাচ্ছে।
অভিযুক্ত সন্তোষ দে’র কাছে নদী দখল করে দোকান নির্মাণের বিষয়ে জানতে চাইলে এসব জমি বন্দোবস্তের জন্য আবেদন করেছেন বলে দাবী করেন তিনি। কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কমকর্তা মো. জাকারিয়া বলেন, অভিযোগ পেয়ে সদর সহকারী কমিশনার (ভূমি)কে অবগত করা হয়েছে। এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান ইউএনও।