ইয়ং টাইগার্স জাতীয় স্কুল ক্রিকেট প্রতিযোগিতা শুরু নাসিরাবাদ স্কুল সেমিফাইনালে

33

 

১২টি দলের সীমাবদ্ধতা থাকায় আগ্রহ থাকা সত্বেও আরো অনেক টিম আবেদন করেও অংশগ্রহণের সুযোগ পায়নি। এর মধ্যে পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়তো টিম রেডি করেই বসে ছিল। কিন্তু তাদেরকে ‘না’ করে দিয়ে যাদেরকে নেয়া হয়েছে তার মধ্যে দু’টি খেলা শুরুর দু’দিন আগে অংশগ্রহণে অপারগতা জানিয়েছে। ‘ক’ গ্রæপে হালিশহর পাবলিক স্কুল অ্যান্ড কলেজ না আসায় নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় বনাম মোহাম্মদপুর পাবলিক স্কুল অ্যান্ড কলেজ ম্যাচটি হয়ে দাড়ায় সেমিফাইনাল নিরর্ধারণী। প্রত্যাশিত জয় পেয়ে এক ম্যাচ খেলেই সেমির টিকেট পেয়ে গেছে ঐতিহ্যবাহী নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়। একই অবস্থা ‘ডি’ গ্রæপেও। এতে চিটাগাং গ্রামার স্কুল (সিজিএস) খেলতে অপারগতা প্রকাশ করায় চিটাগাং ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান ও সানশাইন গ্রামার স্কুল ও এক ম্যাচ খেলেই চলে যাবে সেমিতে। এদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজনে ও চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় ইয়ং টাইগার্স জাতীয় স্কুল ক্রিকেট প্রতিযোগিতা গতকাল মহিলা কমপ্লেক্স মাঠে উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র, বিসিবির পরিচালক ও সিজেকেএস সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি ছিলেন স্পন্সর প্রতিষ্ঠান প্রাইম ব্যাংক লি: এর পক্ষে সহকারী ভাইস প্রেসিডেন্ট (হেড অব ব্রাঞ্চ, প্রবর্তক) মো. আসিফ সোবহান। সিজেকেএস নির্বাহী সদস্য ও ক্রিকেট সম্পাদক এ.কে.এম আবদুল হান্নান আকবর এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিজেকেএস ক্রিকেট কমিটির ভাইস চেয়ারম্যান ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলহাজ্ব আলী আব্বাস। এ সময় উপস্থিত ছিলেন সিজেকেএস যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম, নির্বাহী সদস্য আলহাজ্ব আবুল হাসেম, নাসির মিঞা, ক্রিকেট কমিটির যুগ্ম সম্পাদক শওকত হোসেন, উদ্বোধনী খেলায় অংশগ্রহণকারী নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ও মোহাম্মদপুর পাকলিক স্কুল অ্যান্ড কলেজ এর ক্রীড়া শিক্ষকবৃন্দ।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, চট্টগ্রামের স্কুল সমূহ বিশেষ করে সরকারী স্কুল সমূহের ক্রীড়া শিক্ষকবৃন্দ খেলাধুলায় অংশগ্রহণের অনিহা প্রকাশ করে যা খুবই দুঃখজনক। চট্টগ্রামের স্কুল সমূহের ছাত্রদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় অংশগ্রহণ করে সে দিকে স্কুল সমূহের ক্রীড়া শিক্ষকবৃন্দ নজর দিবেন, এই প্রত্যাশা করেন তিনি। উদ্বোধনী খেলায় নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় ৮ উইকেটে মোহাম্মদপুর পাকলিক স্কুল অ্যান্ড কলেজকে পরাজিত করে প্রতিযোগিতায় শুভ সূচনা করে।
সাগরিকা মহিলা কমপ্লেক্স মাঠে আগে ব্যাট করতে নেমে ৯৭ রান সংগ্রহ করতেই সবকটি উইকেট হারায় মোহাম্মদপুর পাকলিক স্কুল অ্যান্ড কলেজ। দলের হয়ে আশিক আলম ৩১ এবং আবদুল্লাহ জিশান ১২ রান করেন। পাঁচ ব্যাটার রানের খাতা খোলায় আগে সাজঘরে ফিরে যায়। তবে সর্বোচ্চ ৪১ রান আসে অতিরিক্তের ভান্ডার থেকে। নাসিরাবাদের আফফান মাহবুব ৪টি, জুয়েল ত্রিপুরা, তাফসিদুল আলম ও রিশাদ সালমান দুটি করে উইকেট শিকার করেন। ৯৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২২.২ ওভারে মাত্র দুই হারিয়ে জয় তুলে নেয়। দলের অলরাউন্ডার তাফসিদুল ৪০ ও ইমন মুনশি ২০ রানের হার না মানা ইনিংস খেলেন। অতিরিক্ত খাত থেকে আসে ৩২ রান। মোহাম্মদপুর স্কুলের মিনহাজুল আবেদীন দুটি উইকেট পান। বিজয়ী দলের অলরাউন্ডার তাফসিদুল আলম ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন।
আজকের খেলা: চট্টগ্রাম কলেজিয়েট স্কুল বনাম একাডেমি ল্যাবরেটরি স্কুল (মহিলা কমপ্লেক্স)।