ইসির ডেটা এন্ট্রি অপারেটর রিমান্ডে

15

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে জালিয়াতির মাধ্যমে রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র তৈরি এবং ভোটার তালিকায় অন্তর্ভুক্তির মামলায় নির্বাচন কমিশনের এক ডেটা এন্ট্রি অপারেটরকে জিজ্ঞাসাবাদের জন্য দুই দিনের হেফাজতে পেয়েছে পুলিশ।
কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ি থেকে বৃহস্পতিবার রাতে বয়ান উদ্দিন (২৮) নামে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। তাকে জিজ্ঞাসাবাদের জন্য গতকাল শনিবার দুইদিনের রিমান্ডে নেওয়ার অনুমতি দেন আদালত। মামলার তদন্ত কর্মকর্তা ও নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক সঞ্জয় কুমার সিনহা জানান, বয়ানসহ এ মামলায় মোট ১৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বয়ান ছিলেন এ মামলায় প্রধান অভিযুক্ত জয়নাল আবেদীনের সহযোগী। আগে বিভিন্ন সময়ে জবানবন্দি দেওয়া ছয়জনের মধ্যে মোস্তফা ফারুক নামে একজন তার জবানবন্দিতে বয়ানের নাম প্রকাশ করেছিল। সে বিষয়টি তদন্ত করে সত্যতা পাওয়ায় বয়ানকে গ্রেপ্তার করা হয়। বয়ান ২০১৭ সালে নির্বাচন কমিশনের ভোটার তালিকা হালনাগাদ প্রকল্প এবং ২০১৮ সালে স্মার্ট কার্ড বিতরণ প্রকল্পে ডেটা এন্ট্রি অপারেটর হিসেবে কাজ করেন।
২০১৯ সালে এনআইডি জালিয়াতিতে সম্পৃক্ততার অভিযোগে গত ১৬ সেপ্টেম্বর চট্টগ্রাম নির্বাচন কার্যালয়ের অফিস সহায়ক জয়নাল আবেদীনকে তার দুই সহযোগীসহ আটক করে পুলিশে দেন কর্মকর্তারা। এ সময় একটি ল্যাপটপ জব্দ করা হয়। এ ঘটনায় ডবলমুরিং থানার নির্বাচন কর্মকর্তা পল্লবী চাকমা বাদী হয়ে কোতোয়ালী থানায় মামলা করেন। মামলাটি তদন্ত করছে নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।