ইসির অসহায়ত্ব প্রকাশ ভালো লক্ষণ নয় : সুজন

3

ঢাকা প্রতিনিধি

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে সংসদ সদস্য এলাকা ত্যাগ না করলে করণীয় কিছু নেই ইসির এমন বক্তব্যে জনমনে সংশয় তৈরি হয়েছে জানিয়ে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, নির্বাচন কমিশনের (ইসি) হাতে অগাধ ক্ষমতা দেওয়া আছে। কিন্তু কুমিল্লায় ইসি অসহায়ত্ব প্রকাশ করেছে, এটা ভালো লক্ষণ নয়। ইসিকে তার ক্ষমতা প্রয়োগ করতে হবে।
গতকাল সোমবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করায় ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিনকে এলাকা ছাড়ার নির্দেশ দেয় ইসি। কিন্তু কুমিল্লা-৬ আসনের এই সংসদ সদস্য তা না মানায় সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ইসির কিছুই করার নেই।
সিইসির এই বক্তব্য প্রসঙ্গে সাংবাদিকরা জানতে চাইলে সুজন সম্পাদক বলেন, এটা ভালো লক্ষণ নয়। ইসি অসহায়ত্ব প্রকাশ করেছে। কমিশন যখন তাদের আইন-কানুন-বিধি প্রয়োগ করতে পারছে না, তখন নাগরিকেরা খুব আশাবাদী হতে পারে না। এখানে সুস্পষ্টভাবে আচরণবিধি লঙ্ঘিত হয়েছে। ইসি সাংবিধানিক প্রতিষ্ঠান। তাদের অগাধ ক্ষমতা দেওয়া হয়েছে। এসব ক্ষেত্রে কমিশন শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারে। সরকারি সুবিধাভোগী কেউ কারও পক্ষে পরোক্ষ বা প্রত্যক্ষভাবে কাজ করছেন, এমন প্রতীয়মান হলে ইসি প্রার্থিতা বাতিল করতে পারে।
বদিউল আলম মজুমদার বলেন, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করার জন্য ইসি প্রয়োজনে বিধিবিধান যুক্ত করতে পারে। মানুষের কাছে তাদের দায়বদ্ধতা আছে। নাগরিকের প্রত্যাশা নির্বাচনে ইসি সাহসিকতা দেখাবে। বলিষ্ঠ ভূমিকা রাখবে।
বদিউল আলম মজুমদার বলেন, সংসদ সদস্য নির্বাচন কমিশনের কথা মানছেন না। জাতীয় নির্বাচনে যদি পুরো প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সরকারি দল, বিরোধী দলসহ অন্যরা নির্বাচন কমিশনের আদেশ অমান্য করার চেষ্টা করে, তাহলে নাগরিকেরা কোথায় যাবে!
অসহায়ত্ব প্রকাশ না করে নির্বাচন কমিশন যেন আইনের সঠিক প্রয়োগ করে, সে আশা প্রকাশ করেন সুজন সম্পাদক।
তিনি বলেন, আমরা দেখেছি অতীতেও অনেক অযোগ্য প্রার্থীরা কুমিল্লা সিটি করপোরেশনে প্রার্থিতা পেয়েছেন, যাদের সঙ্গে সিটি করপোরেশনের ব্যবসায়ীক সম্পর্ক আছে। এবারও এটি ঘটেছে। উপনিবেশবাদের রাজা-প্রভু সম্পর্ক থেকে বের হতে হবে আমাদের। আমরা সচেতন হব, দাবি করব। একই সঙ্গে আমরা আমাদের করণীয়গুলো করব।
সম্মেলনে সুজন’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সমন্বয়ক দিলীপ কুমার সরকার মূল নিবন্ধ উপস্থাপন করেন। এতে, আগামী ১৫ জুন অনুষ্ঠিতব্য কুসিক নির্বাচনে মেয়র পদে ৫ জন, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১০৬ জন এবং সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৩৬ জনসহ মোট ১৪৭ জন প্রার্থীর ৭ ধরণের তথ্য উপস্থাপন করা হয়েছে।
এর মধ্যে প্রার্থীদের শিক্ষাগত, পেশা সংক্রান্ত, মামলা সংক্রান্ত, প্রার্থী ও নির্ভরশীলদের বাৎসরিক আয়, বাৎসরিক গড় আয়, সম্পদের তথ্য, বাৎসরিক গড় সম্পদ, দায় দেনা ও ঋণ সংক্রান্ত তথ্য উল্লেখ করেন।
দিলীপ বলেন, আমরা সুস্পষ্টভাবে তথ্যগুলো উল্লেখ করেছি, যাতে ভোটাররা ভাল ভাবে জানেন কার নামে কি মামলা রয়েছে, কার কি শিক্ষাগত যোগ্যতা রয়েছে। নির্বাচনে বিশৃঙ্খলা রোধে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে কঠোর ভূমিকা পালন করার আহŸান জানান তিনি।
সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সুজন’র কেন্দ্রীয় কমিটির সদস্য একরাম হোসেন। বক্তারা কুসিক নির্বাচনে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের প্রত্যাশা ব্যক্ত করেন।