ইসলামপুরে ৫ ট্রাক ভারতীয় লবণ জব্দ

31

কক্সবাজার সদরের ইসলামপুর এলাকায় ৫ ট্রাক ভারতীয় লবণ জব্দ করেছে স্থানীয় ব্যবসায়ীরা। গতকাল শনিবার বিকাল ৪ টায় ইসলামপুর লবণ মিল এলাকার গ্রামীন সল্ট (কয়লার মিল) এর সামনে থেকে গাড়িগুলো জব্দ করা হয়। জব্দ করা লবণের পরিমাণ আনুমানিক ৬০ টন বলে জানা গেছে।
ইসলামপুর লবণ মিল মালিক সমিতির সভাপতি শামশুল আলম জানান, দেশে পর্যাপ্ত পরিমাণ লবণ মজুদ থাকার পরও স্থানীয় গ্রামীন সল্টের স্বত্বাধিকারী তৈয়বুর রহমান চোরাই পথে আসা ভারতীয় লবণ এনে মজুদ করে রাখছিল। এমন সংবাদ পেয়ে মালিক সমিতির নেতৃবৃন্দ ও ব্যবসায়ীদের নিয়ে সেখানে উপস্থিত হই। এসময় আনুমানিক ৬০ টন লবণসহ ৫টি ট্রাক জব্দ করা হয়।
পরে ঈদগাঁহ পুলিশ ফাঁড়ির একদল পুলিশ এসে লবণ ভর্তি ২টি ট্রাক নিয়ে যায়। লবণ ভর্তি ৩টি ট্রাক মিল মালিক সমিতির হেফাজতে রাখা হয়েছে।
মিল মালিক সমিতির সভাপতি শামশুল আলম আরো জানান, লবণগুলো কম দামে চট্টগ্রাম থেকে সংগ্রহ করে এনে বাজারজাত করার অপচেষ্টা চালাচ্ছিল ঐ মিল মালিক তৈয়ব। এ লবণ বাজারজাত করা হলে স্থানীয় ব্যবসায়ী ও চাষিরা অধিক লোকসানে পড়ত। তাছাড়া এ লবণগুলো উচ্চ মাত্রায় সোডিয়াম সালফেট যুক্ত, যা মানব দেহের জন্য ক্ষতিকর।
সোনালী সল্টের স্বত্বাধিকারী মোহাম্মদ শরীফ কোম্পানি জানান, বিদেশি লবণ আমদানি কারার ফলে দেশিয় লবণ চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই মৌসুমে কক্সবাজার সদরসহ দেশের উপক‚লীয় অঞ্চলে প্রচুর লবণ মজুদ রয়েছে।
ইসলামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান চৌধুরী বলেন, দেশে পর্যাপ্ত লবণ মজুদ থাকার পরও এক শ্রেণির অসাধু ব্যবসায়ী বিদেশি লবণ আমদানি করে দেশের লবণ শিল্পকে ধ্বংসের পাঁয়তারা চালাচ্ছে। এসব ব্যবসায়ী দেশের শত্রু।