ইসকনকে ‘জঙ্গি সংগঠন’ বলায় মামলা

11

নিজস্ব প্রতিবেদক

ইসকনকে ‘জঙ্গি সংগঠন’ বলায় অপপ্রচার ও মানহানির অভিযোগ এনে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন এক ইসকনভক্ত। গত বুধবার রাতে ইসকনের সন্ন্যাসী জগদার্তিহা দাস পাঁচলাইশ থানায় মামলাটি করেন। মামলায় প্রবর্তক সংঘের সাধারণ সম্পাদক তিনকড়ি চক্রবর্তী, সহ সভাপতি রনজিত কুমার দেসহ অজ্ঞাতনামা আরও ৩/৪ জনকে আসামি করা হয়েছে।
এ বিষয়ে ইসকনের আইনজীবী অ্যাডভোকেট শুভাশীষ শর্মা জানান, ১৯৬৬ সালে ইসকন প্রতিষ্ঠার পর থেকে অদ্যাবধি সারা বিশ্বের ১১২টিরও অধিক দেশে প্রায় ৭৫০টি বড় ইসকন মন্দির ছাড়াও শুধুমাত্র বাংলাদেশে প্রায় ১১০টি মন্দির রয়েছে। ধর্ম প্রচারের পাশাপাশি ইসকন ফুড ফর লাইফ, অনাথ ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থা, ধর্মীয় শাস্ত্রের জ্ঞান প্রচারসহ বিভিন্ন মানবিক ও ধর্মীয় কার্যক্রম পরিচালনা করছে। কিন্তু গত ২৬ জুন প্রবর্তক সংঘের সাধারণ সম্পাদক তিনকড়ি চক্রবর্তীসহ অন্যান্য কর্মকর্তারা ‘ইসকন একটি জঙ্গি সংগঠন এবং তারা সাধুবেশে জঙ্গি তৎপরতা চালায়’ উল্লেখ করে সংবাদ সম্মেলন করে। যা বিভিন্ন গণমাধ্যমসহ ডিজিটাল মাধ্যমে প্রচার হয়।
তিনি বলেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ধর্ম প্রচারের সংগঠন ইসকনকে জঙ্গি সংগঠন আখ্যায়িত করাসহ বিভিন্ন মানহানিকর শব্দ চয়ন ও লিখিতভাবে প্রচার করায় সংগঠনের ভাবমূর্তি চরমভাবে বিনষ্ট হয়েছে। যা বিভিন্ন মিডিয়ায় বহুল প্রচার ও শেয়ারের মাধ্যমে ভাইরাল হওয়ার কারণে বিশ্বের লাখো কোটি ভক্ত অনুরাগীর ধর্মীয় অনুভূতিতে মারাত্মক আঘাত হেনেছে।
এ বিষয়ে পাঁচলাইশ থানার ওসি জাহেদুল কবির জানান, উল্লেখিত কারণে থানায় একটি মামলা দায়ের হয়েছে। বিষয়টি নিয়ে তদন্ত চলছে।