ইরানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করতে প্রস্তুত ট্রাম্প

55

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পরিস্থিতি ঠিক থাকলে তিনি পরমাণু চুক্তির বিষয়টি নিয়ে সংঘাতের অবসান ঘটাতে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করতে প্রস্তুত। সোমবার জি-৭ সম্মেলনকালে ট্রাম্প এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, হাসান রুহানির সঙ্গে আগামী কয়েক সপ্তাহের মধ্যে তার বৈঠক বাস্তবিকই হওয়া সম্ভব।
তবে মার্কিন নিষেধাজ্ঞার ফলে ইরানের যে ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ হিসাবে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সম্ভাবনা ট্রাম্প নাকচ করেছেন। ২০১৫ সালে ইরানের সঙ্গে বিশ্বের শক্তিধর দেশগুলোর পারমাণবিক চুক্তি থেকে গতবছর ট্রাম্প সরে আসার পর থেকেই দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। তবে রোববার ফ্রান্সে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী খুব সল্প সময়ের জন্য অঘোষিত সফরে যাওয়ার পর ট্রাম্প দেশটির প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার দ্বার খোলা বলে জানালেন। সোমবার ট্রাম্প বলেন, ইরানের সঙ্গে নতুন একটি পারমাণবিক চুক্তি করার ব্যাপারে তিনি আশাবাদী। দেশটি ‘অপার সম্ভাবনাময়’ বলেও তিনি উল্লেখ করেন।
ট্রাম্প বলেন, “আমি মনে করি রুহানি বৈঠক করতে চাইবেন এবং পরিস্থিতিকে সঠিক পথে চালিত করবেন।” ওদিকে, ইরানের প্রেসিডেন্ট রুহানিও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে প্রস্তুত বলে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এ বৈঠক আগামী কয়েক সপ্তাহেই হতে পারে বলেও জানিয়েছেন তিনি। ট্রাম্প এবং রুহানি দুইজনেরই আগামী মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেওয়ার কথা রয়েছে। সোমবার রুহানি বলেছেন, ইরান উপকৃত হবে মনে করলে তিনি যে কারো সঙ্গেই বৈঠক করতে প্রস্তুত।
“আমি যদি নিশ্চিত হতে পারি যে কোনো অধিবেশনে যোগ দিলে বা কারো সঙ্গে বৈঠক করলে তা আমার দেশের উন্নয়নে সহায়ক হবে এবং জনগণের সমস্যার সমাধান হবে তাহলে আমি তা করতে দ্বিধা করব না,” বলেন রুহানি।