ইমরান খানের অভিযোগ ইসরায়েলকে স্বীকৃতি দিচ্ছে পাকিস্তানের নতুন সরকার

12

 

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে ইমরান খান তার উচ্ছেদের জন্য “আন্তর্জাতিক ষড়যন্ত্রের” অভিযোগ করছেন। তার তীব্রতা অব্যাহত রেখে তিনি শেহবাজ শরীফ সরকারের বিরুদ্ধে আরেকটি অভিযোগ তুলেছেন। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খান একটি সমাবেশে বলেছেন, শাসকরা দেশের জন্য একটি নিরাপত্তা হুমকি, তাদের ‘ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে’ এবং কাশ্মীর ইস্যুতে ভারতের সাথে আপস করা হয়েছে। পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডন এ খবর জানিয়েছে। ‘দাস ও লুটেরাদের আমদানি করা সরকার’ তিনি কখনই মেনে নেবেন না দাবি করে ইমরান খান বলেন, বর্তমান সরকার আমেরিকার নির্দেশে সবকিছু করতে প্রস্তুত।
এদিকে, পাকিস্তানের কোনো প্রতিনিধি ইসরায়েল সফরের ধারণাকে ‘স্পষ্টভাবে প্রত্যাখ্যান’ করেছে পররাষ্ট্র দপ্তর। সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, পাকিস্তানে অবস্থিত নয় এমন একটি বিদেশি এনজিও’র ওই সফরটির সাথে পাকিস্তানের সরকারি কেউ জড়িত নয়। তিনি বলেন, “ফিলিস্তিনি ইস্যুতে পাকিস্তানের অবস্থান স্পষ্ট এবং দ্ব্যর্থহীন। আমাদের নীতিতে এমন কোনো পরিবর্তন নেই যার ওপর একটি সম্পূর্ণ জাতীয় ঐকমত্য রয়েছে। পাকিস্তান অটলভাবে ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অবিচ্ছেদ্য অধিকারকে সমর্থন করে।
পরিকল্পনা ও উন্নয়ন মন্ত্রী আহসান ইকবাল একাধিক টুইট বার্তায় ইমরান ও তার দলকে পাকিস্তানে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, “পিটিআই পাকিস্তানে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য শত্রæদের হাতিয়ার হয়ে উঠেছে। জাতি ২৫ মে তাদের বাড়িঘর ছেড়ে ইমরান খানের নেতিবাচক রাজনীতিকে চিরতরে কবর দেয়।” তিনি স্পষ্ট করে বলেছেন যে কোন সরকারী বা আধা-সরকারি পাকিস্তানি প্রতিনিধিদল বৈঠকগুলি পরিচালনা করেনি।