ইফতার ও সেহরিসামগ্রী বিতরণ

39

লালখান বাজার ওয়ার্ড বিএনপি :
মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, বাংলাদেশের মানুষ অসুখী। বিশ্বের সুখী দেশের একটি প্রতিবেদনে ১৩৭ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৮ তম। পার্শ্ববর্তী দেশ পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল নেপালের অবস্থানও বাংলাদেশের চেয়ে ঊর্ধ্বে। এই প্রতিবেদনের মাধ্যমে প্রমাণিত হয় আশঙ্কাজনক অবস্থায় বাংলাদেশের মানুষ। বাংলাদেশের মানুষ অসহায় ভাবে জীবন যাপন করছে। এদেশের মানুষের বাকস্বাধীনতা নেই। গণতন্ত্র, ভোটার অধিকার ও আইনের শাসন থাকে বঞ্চিত।দেশে জনগণের সরকার প্রতিষ্ঠিত না হলে মানুষ ধীরে ধীরে সব অধিকার হারাবে। তিনি গত ২৯ মার্চ নগর মহিলা দলের সাবেক সভানেত্রী মনোয়ারা বেগম মনির সার্বিক সহযোগিতায় লালখান বাজারে অসহায় মহিলাদের মাঝে প্রধান অতিথির বক্তব্যে সেহরি ও ইফতার সামগ্রী বিতরণ কালে বক্তব্যে এ কথা বলেন। প্রধান বক্তার বক্তব্যে নগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন,জনগণ এ সরকারকে আর ক্ষমতায় দেখতে চায় না। এই সরকার একটি লুটপাটকারী সরকার। চট্টগ্রাম মহানগর মহিলা দলের সাবেক সভানেত্রী মনোয়ারা বেগমনে সভাপতিত্বে উপস্থিত ছিলেন নগর বিএনপির আহবায়ক কমিটির সদস্য কামরুল ইসলাম, নগর স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ আলী মুর্তজা খান, যুগ্ন আহবায়ক আব্দুল আহাদ, রিপন, মহিলা দল নেত্রী মারিয়া বেগম,মারিয়া বেগম, রূমা বেগম, হাসিনা বেগম, জুলেখা বেগম, জাহানারা বেগম, শিউলি বেগম প্রমূখ।

আলহাজ্ব মোস্তফা হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন :
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র, আলহাজ্ব মোস্তফা হাকিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক, আলহাজ্ব মোস্তফা হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন ও আলহাজ্ব হোছনে আরা মনজুর ওয়েলফেয়ার ট্রাস্টের প্রতিষ্ঠাতা সমাজসেবক আলহাজ্ব মোহাম্মদ মনজুর আলম অতীতের ধারাবাহিকতায় ২০২৩ সালের পবিত্র রমজান মাসের আল্লাহর রহমত, মাগফেরাত ও নাজাতের উছিলায় চট্টগ্রাম নগরীর ১০, ২৩, ২৪ ও ২৬ নং ওয়ার্ডের অস্বচ্ছল পরিবারদের ইফতার ও সেহেরীর সামগ্রী বিতরণ করেন। ২৯ মার্চ সকাল থেকে দিনব্যাপী উল্লেখিত ওয়ার্ডে ইফতার সামগ্রী বিতরণ কর্মসূচি পালিত হয়। ফাউন্ডেশনের পরিচালক মোহাম্মদ সাইফুল আলম, সাবেক কাউন্সিলর লায়ন মোহাম্মদ হোসেন, সাবেক কাউন্সিল সিরাজুল ইসলাম, ২৬নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ ইলিয়াছ, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর হুরে আরা বেগম ও জাহেদা বেগম পপিসহ রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যে সাইফুদ্দিন সাকী, আব্বাস রশিদ, ডা. এটিএম ফরিদউদ্দিন, আবদুল হান্নান, নেছার আহমদ, অধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, সাবেক উপাধ্যক্ষ বাদশা আলম সহ অন্যরা বক্তব্য রাখেন।

আলকরন ওয়ার্ড :
মাননীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনা ও আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় চেয়ারম্যান মানবিক যুবলীগের প্রবক্তা শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাঈনুল হোসেন খান নিখিলের আহবানে কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক শহিদুল হক রাসেলের পক্ষ থেকে রোজাদারদের মাঝে রান্না করা ইফতার বিতরন কর্মসূচি শুরু হয়েছে। নগরীর আলকরন ওয়ার্ড কালী বাড়ীর মোড়ে রান্না করা খাবার বিতরণ করা হয়েছে। এতে উপস্থিত ছিলেন ৩১ নং আলকরণ ওয়ার্ড কাউন্সলির আব্দুস সালাম মাসুম, মহনগর ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সাইফুদ্দীন আহমদ, সিটি কলেজের সাবেক ভিপি শওকত ওসমান মুন্না, আব্দুল মতিন, সৈয়দ শওকত হোসেন সাবেক ছাত্রনেতা আজমল হোসেন হিরু, মোজাহের আলম রিপন, মহানগর ছাত্র লীগের সহসম্পাদক ইফতেখার রুপু, মো. খালেকুজ্জামান, সিটি কলেজ ছাত্রলীগের যুগ্ম আহবায়ক ফয়সাল হোসেন, মো. মাইনুদ্দীন হাসান সহ মহানগর আওয়ামী লীগ যুবলীগ ও ছাত্রলীগের অন্যন্য নেতৃবৃন্দ।

মাইজভান্ডারী গাউছিয়া হক কমিটি :
২৯ মার্চ মাইজভান্ডারী গাউসিয়া হক কমিটি বাংলাদেশ চট্টগ্রাম মহানগর পাঁচলাইশ হিলভিউ শাখা উদ্যোগে মাহে রমজান ৫ এপ্রিল গাউসুল আযম বিল বেরাসাত শাহসুফি সৈয়দ মওলানা গোলামুর রহমান মাইজভান্ডারী প্রকাশ বাবা ভান্ডারী (কঃ)র উরশ শরিফ উপলক্ষে গরিব অসহায় মানুষদের মাঝে কাঁচা ইফতার সামগ্রী বিতরণ করার হয়। মাইজভান্ডারী গাউসিয়া হক কমিটি বাংলাদেশ চট্টগ্রাম মহানগর পাঁচলাইশ হিলভিউ শাখা আহবায়ক এস এম ফারুক এর সভাপতিত্বে ও সদস্য সচিব মহিউদ্দিন জীবনের পরিচালনায়, আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইঞ্জিনিয়ার সৈয়দ আবু নাসের অন্তনুর। বিশেষ অতিথি ছিলেন ফটিকছড়ি নারায়নহাট আদর্শ ডিগ্রী কলেজের অধ্যাপক তৌফিকুল ইসলাম, ইলিয়াস, বিশিষ্ট ব্যবসায়ী কাজী আনিসুজ্জামান সোহেল, মোহাম্মদ হোসেন, নেজাম উদ্দিন, মওলানা হারুন- রশিদ, সাজ্জাদ হোসেন, শফি জলিল, মীর হোসেন সহ সংগঠনের কর্মকতাবৃন্দ।

এম. রহমান ফরিজা খাতুন ফাউন্ডেশন :
সন্দ্বীপের মগধরা ষোলশহরবাজারস্থ এম. রহমান ফরিজা খাতুন ফাউন্ডেশনের উদ্যোগে ফাউন্ডেশনের প্রধান পৃষ্ঠপোষক যুক্তরাষ্ট্র প্রবাসী ব্যবসায়ী মো. আমিনুর রসুল জামসেদের পৃষ্ঠপোষকতায় মগধরা ৯নং ওয়ার্ড ষোলশহর বাজার এলাকার পরিবারকে ইফতার সামগ্রী বিতরণ করা হয়।
ফাউন্ডেশনের নিজস্ব কার্যালয় থেকে ইফতার সামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের মহাসচিব মো. মাঈন উদ্দীন, সন্দ্বীপ উপজেলা সমাজসেবা কর্মকর্তা তাজিমুল হালিম, সীতাকুন্ড তাহের-মনজুর কলেজের অধ্যক্ষ মুকতাদের আজাদ খান, বাংলাদেশ প্রেস ক্লাব সন্দ্বীপ শাখার আহব্বায়ক ইলিয়াছ সুমন, ষোলশহর বাজার কমিটির সভাপতি মাজহারুল ইসলাম, ডা. আনোয়ারুল ইসলাম, বাবলু সওদাগর, মো. আলী, হুমায়ুন সওদাগর, তৈয়ব সওদাগর, আবদুল্লাহ সওদাগর জামে মসজিদ পরিচালনা কমিটির সাবেক সভাপতি মাইন উদ্দিন, সুমন সওদাগর, শিক্ষক মো. আলাউদ্দিন আলো প্রমুখ। মুনাজাত পরিচালনা করেন মাওলানা সাঈদ।

উন্নয়ন সংস্থা মমতা :
দ্রব্যমুল্যের উর্ধ্বগতি ও বিশ^জুড়ে চলমান মন্দার কারনে অনেক খেটে খাওয়া সাধারন মানুষের সংসার চালাতে হিমশিম খাচ্ছে। এসব শ্রমজীবী ও নি¤œ আয়ের মানুষের পাশে দাঁড়ানোর অংশ হিসেবে তাদের মাঝে বিনামূল্যে খাদ্য সহায়তা বিতরণ করে বেসরকারী উন্নয়ন সংস্থা মমতা। খাদ্য সামগ্রীর মধ্যে ছিলো চাল, মশুর ডাল, পেঁয়াজ, তেল, আলু, চিড়া, মুড়ি সহ অন্যান্য উপকরণ। গত ২৯ মার্চ নগরীর হালিশহরস্থ মমতা’র প্রধান কার্যালয়ের সম্মুখে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।
প্রধান অতিথি হিসেবে এসব খাদ্য সামগ্রী শ্রমজীবীদের মাঝে বিতরণ করেন মমতা’র প্রধান নির্বাহী রফিক আহামদ। এসময় উপস্থিত ছিলেন মমতা’র উপ-প্রধান নির্বাহী মো. ফারুক, সহকারী প্রধান নির্বাহী মোহাম্মদ শাহারিয়ার সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। আর্ন্তজাতিক ব্রান্ড লুলুলেমন এর সহায়তায় ডাবিøউইডাবিøউডাবিøউএলএসডি প্রকল্পের আওতায় মোট ৭০ জনের মাঝে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

ছধু চৌধুরী তরুণ সংঘ :
ছধু চৌধুরী তরুণ সংঘের মাসব্যাপী ইফতার বিতরণ কর্মসূচি উদ্বোধন করেছেন গাউসিয়া কমিটি চট্টগ্রাম মহানগরের সহ-সাংগঠনিক সম্পাদক ও মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতা মো. আলী নেওয়াজ। গত শুক্রবার নগরীর দক্ষিণ কাট্টলীতে ইফতার বিতরণের মাধ্যমে এই কর্মসূচি উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন তরুণ সংঘের উপদেষ্টা ছাত্রলীগ নেতা রাব্বি চৌধুরী শাওন, মেহেদী হাসান শাওন সহ সংগঠনের নেতৃবৃন্দ।

মুক্ত কাফেলা :
পবিত্র মাহে রমজান উপলক্ষে বাকলিয়া ও চান্দগাঁও থানায় অবস্থিত সুবিধা বঞ্চিতদের মাঝে ইফতার ও সাহরী সামগ্রী বিতরণ করেন ঐতিহ্যবাহী সামাজিক সংগঠন মুক্ত কাফেলা।
গত বৃহস্পতিবার মুক্ত কাফেলার ধর্ম-বিষয়ক সম্পাদক মোহাম্মদ জসিমের পবিত্র কুরআন তেলোয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শুলকবহর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর শামসুজ্জামান হেলালী। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্ত কাফেলার শুভাকাক্সক্ষী আব্দুল জব্বার, নুরুল হোসাইন ও মুহাম্মদ সালাহ উদ্দিন। মুক্ত কাফেলার সাধারণ সম্পাদক মুহাম্মদ ওয়াসিমের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জাবেদ চৌধুরী হিমেল।