ইপসার মতবিনিময় সভা হাসপাতাল-ক্লিনিকে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের আহ্বান

74

চট্টগ্রামের সকল হাসপাতাল ও ক্লিনিকে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন চট্টগ্রামের বিভাগের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবির। গত ১৯ ডিসেম্বর বেলা ৩টায় স্বাস্থ্য বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) এর কার্যালয়ের সম্মেলন কক্ষে চট্টগ্রামের বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের মালিক ও প্রতিনিধিদের সাথে নিয়ে আয়োজিত তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন শীর্ষক সভায় এই আহŸান জানান তিনি। ক্যাম্পেইন ফর ট্যোবেকো ফ্রি কিডস্ (সিটিএফকে) এর সহায়তায় এ সভা আয়োজন করে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা।
সভায় প্রধান অতিথি বলেন, আইন অনুযায়ী সকল হাসপাতাল ও ক্লিনিক শতভাগ ধূমপানমুক্ত। তাই হাসপাতাল ও ক্লিনিককে ধূমপানমুক্ত রাখতে ধূমপানমুক্ত সাইনেজ লাগাতে হবে। এছাড়া চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) এর কার্যালয় থেকে তামাকের ক্ষতিকর দিক সংবলিত প্রকাশনা চট্টগ্রামের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে প্রদান করা হবে বলেও জানান তিনি।
সভায় ইপসা পরিচালিত চট্টগ্রাম শহরে তামাক নিয়ন্ত্রণ প্রতিপালনের অবস্থা শীর্ষক জরিপের ফলাফল তুলে ধরা হয়। এতে দেখা যায়, চট্টগ্রামের স্বাস্থ্যসেবা খাতে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়িত হচ্ছে না। জরিপের উপস্থাপনা তুলে ধরেন ইপসার উপ পরিচালক নাছিম বানু। সভায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি।
বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলার বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক মালিক সমিতির সভাপতি ডা. এম এ কাশেম, চট্টগ্রাম বিভাগের প্রাক্তন উপ পরিচালক (স্বাস্থ্য) ডা. সালাউদ্দিন মাহমুদ, সহকারি পরিচালক (স্বাস্থ্য) ডা. শফিকুল ইসলাম। এছাড়া চট্টগ্রামের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকের মালিক ও প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি