ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজে এফসিপিএস’র অনুমোদন

10

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ ও হাসপাতালে (সিআইডিসিএইচ) দন্ত চিকিৎসায় চারটি বিষয়ে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জন (বিসিপিএস) এর পক্ষ থেকে এফসিপিএস পার্ট-২ ট্রেনিং এর জন্য অনুমোদন দেয়া হয়েছে। ট্রেনিংয়ের অনুমোদন পাওয়া বিষয়গুলো হলো- ওরাল এন্ড ম্যাক্সিলোফিসিয়াল সার্জারি, প্রোস্টোডন্টিকস (দন্ত সংযোজন), অর্থোডন্টিকস ও ডেন্টোফেসিয়াল অর্থোপেডিকস (আকা বাঁকা দাঁতের চিকিৎসা) ও কনজারভেটিভ ডেন্টিস্ট্রি এন্ড এন্ডোডন্টিকস (দন্ত সংরক্ষণ)। এখন থেকে চট্টগ্রামেই মিলবে ডেন্টাল চিকিৎসার সর্বোচ্চ প্রশিক্ষণ।
জানা যায়, দেশে একমাত্র ঢাকা ডেন্টাল কলেজে এসসিপিএসের চারটি কোর্সের প্রশিক্ষণ চালু আছে। ঢাকার বাইরে এই প্রথম দন্ত চিকিৎসায় পোস্ট গ্র্যাজুয়েশনে এক সঙ্গে চারটি কোর্সে ট্রেনিংয়ের অনুমোদন দেয়া হল। এর ফলে চট্টগ্রাম অঞ্চলে দন্ত চিকিৎসায় প্রায় ৩০ জন এফসিপিএস পার্ট-১ পাশ করা চিকিৎসক এ কলেজ থেকে প্রশিক্ষণ নিয়ে এফসিপিএস ডিগ্রি সম্পন্ন করতে পারবেন।
চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মুসলিম উদ্দিন সবুজ বলেন, সরকারি পর্যায়ে ঢাকা ডেন্টাল কলেজের পর দেশে বেসরকারি পর্যায়ে প্রথমবারের মত চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ ও হাসপাতালকে এসসিপিএস কোর্সের প্রশিক্ষণ নেওয়ার অনুমোদন দেয়া হলো। এটি এক বিরল সম্মান। এখন আর কাউকে ঢাকামূখি হতে হবে না। চট্টগ্রামেই ডেন্টাল বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করা যাবে। বাড়বে ডেন্টাল বিশেষজ্ঞ। তিনি বলেন, এ সম্মান কেবল আমাদের প্রতিষ্ঠানের নয়, পুরো চট্টগ্রামের। এ কলেজের অনন্য বৈশিষ্ট্য হল ডেন্টাল বিষয়ে বিএমডিসি স্বীকৃত জার্নাল, মেডিকেল এডুকেশন ইউনিট ও গবেষণায় বিষয়ে আছে আলাদা ‘রিসার্চ উইং’। যা এই কলেজকে এনে দিয়েছে অন্যরকম সমৃদ্ধি। তাছাড়া, এ হাসপাতাল ৫০ ইউনিটে ১১টি বিষয়ে আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ। এই ডেন্টাল হাসপাতাল চট্টগ্রাম অঞ্চলে দন্ত চিকিৎসায় এক যুগান্তকারী প্রতিষ্ঠান।
জানা যায়, দেশে সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ এবং ইউনিট আছে মোট ৩২টি। এর মধ্যে ঢাকা ডেন্টাল কলেজে সবগুলো ক্লিনিক্যাল সাবজেক্ট এবং এফসিপিএস এর চারটি কোর্সের ট্রেনিংয়ের সুযোগ আছে। কিন্তু ঢাকার বাইরে প্রথমবারের মত চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজকে এফসিপিএস কোর্সের বেসিক চারটি বিষয়ে প্রশিক্ষণের অনুমোদন দেয়া হল। পক্ষান্তরে, বৃহত্তর চট্টগ্রামে ডেন্টাল সার্জন আছেন ৫৫০ জন। কিন্তু এর মধ্যে এফিসিপিএস প্রশিক্ষণপ্রাপ্ত ডেন্টাল সার্জন আছেন মাত্র ৫-৬ জন। ট্রেনিংয়ের অভাবে চট্টগ্রামে এফিসিপিএস কোর্স সম্পন্ন করতে পারেননি ডেন্টাল সার্জনরা।