ইডিইউর শিক্ষার্থীরা বেছে নিলো পছন্দের ক্লাব

6

 

দলগত কাজের মানসিকতা গঠন ও নেতৃত্ব বিকাশে বিভিন্ন ক্লাব ও সংগঠনে যুক্ত হওয়ার বিকল্প নেই। বিশ্ববিদ্যালয় জীবনে ক্লাসের শিক্ষাকে বাস্তবে প্রয়োগ করার ক্ষেত্র তৈরি করে দেয় এসব ক্লাব। এ গুরুত্ব অনুধাবন করে প্রতিষ্ঠালগ্ন থেকেই ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) শিক্ষার্থীদের জন্য ১৬টি ক্লাব প্রতিষ্ঠা ও তাদের সকল কার্যক্রমে পৃষ্ঠপোষকতা করে আসছে।
এ ক্লাবগুলোর নতুন সদস্য সংগ্রহ উপলক্ষে ১৬ জুন বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী ক্লাব ফেয়ার। সকাল ১১টায় ইডিইউর উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান ফিতা কেটে দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন।
তিনি বলেন, শিক্ষার্থীদের বিকাশে ক্লাবিং গুরুত্বপূর্ণ। ক্লাসের শিক্ষার বাইরেও প্রাত্যহিক ও কর্মজীবনে কাজে লাগে এমন শিক্ষা ও দক্ষতা অর্জন করা যায় ক্লাব থেকে। ইডিইউর ক্লাবগুলো নিজেদের বিশ্ববিদ্যালয় অঙ্গনকে ছাড়িয়ে দেশের বিভিন্ন ক্ষেত্রে নিজেদের ছড়িয়ে দিচ্ছে, তুলে নিচ্ছে সামাজিক নেতৃত্বের ভার, যা দেশের সুন্দর আগামীরই হাতছানি।
এ মেলার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ডিরেক্টর অব স্টুডেন্ট এক্টিভিটিজ সহকারী অধ্যাপক তাবাসসুম চৌধুরী। তিনি জানান, ইডিইউতে শিক্ষার্থীদের বিকাশে যে ক্লাবগুলো বর্তমানে কাজ করছে, সেগুলো সম্পর্কে নবীন শিক্ষার্থীদের সচেতন ও উদ্বুদ্ধ করতে, এবং একইসাথে গত কয়েক বছরে ক্লাবগুলোর যে সাফল্য তা উদ্যাপনে এ ক্লাব ফেয়ারের আয়োজন।
ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি শিক্ষার্থীদের মাঝে নেতৃত্বের অভ্যাস গড়ে তুলতে সামাজিক ও সাংগঠনিক কাজে উৎসাহিত করে। বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার পাশাপাশি অর্জিত প্রয়োগিক ও নেতৃত্বমূলক কাজে অংশগ্রহণ জরুরি। এক্ষেত্রে ক্লাবিং একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। ক্লাবিংয়ের অভিজ্ঞতা কর্মক্ষেত্রে ও জীবনের অন্যান্য ক্ষেত্রে শিক্ষার্থীদের কাজে আসে। দিনব্যাপী এ উৎসবে সকাল থেকেই ছিলো উৎসাহী শিক্ষার্থীদের ভিড়। ক্লাবগুলোর সদস্যরাও শিক্ষার্থীদের আগ্রহী করে তুলতে সচেষ্ট ছিলো। প্রতিটি ক্লাবই তাদের নির্ধারিত স্টলে নিজেদের বিগত কার্যক্রম ও সাফল্যগুলোকে তুলে ধরে। নবীন শিক্ষার্থীরাও নিজেদের পছন্দের ক্লাবগুলোতে রেজিস্ট্রেশন করে। এসময় ক্লাবগুলোর উপদেষ্টারাও উপস্থিত ছিলেন।
ক্লাবগুলো হলো- ইরুডিশন ক্লাব, সোশ্যাল সার্ভিস ক্লাব, সোশ্যাল বিজনেস ক্লাব, বিজনেস ক্লাব, রোবোটিক সোসাইটি, কালচারাল ক্লাব, লিটারেরি ক্লাব, ডিবেটিং সোসাইটি, ফিল্ম এন্ড কমেডি ক্লাব, ক্যারিয়ার ক্লাব, কম্পিউটার ক্লাব, এমবিএ ক্লাব, স্পোর্টস ক্লাব, ফটোগ্রাফি ক্লাব, মডেল ইউনাইটেড নেশনস ও টেডএক্স ক্লাব। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সামস উদ-দোহা, রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, তিন স্কুলের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. নাজিম উদ্দিন, প্রফেসর ড. রকিবুল কবির ও অ্যাসোসিয়েট প্রফেসর মুহাম্মদ শহিদুল ইসলাম প্রমুখ। বিজ্ঞপ্তি