ইটভাটা বন্ধের প্রতিবাদে রাঙামটি সড়কে মালিক শ্রমিকদের বিক্ষোভ

10

রাউজান প্রতিনিধি
ইটভাটা উচ্ছেদের প্রতিবাদ, উচ্ছেদ অভিযান বন্ধ, লাইসেন্স দিয়ে বৈধভাবে ইটভাটা পরিচালনা সহ কয়েক দফা দাবিতে রাউজানে বিশাল মানববন্ধন, সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান করেছে চট্টগ্রাম ইট প্রস্ততকারী মালিক ও শ্রমিকরা।
গতকাল বুধবার সকাল সাড়ে ১০টা থেকে পৌণে ১২টা পর্যন্ত চট্টগ্রাম-রাঙামাটি সড়কের রাউজান সদর মুন্সিরঘাটা, জলিল নগর বাস স্টেশন পর্যন্ত প্রায় দেড় ঘন্টাব্যাপী এক কিলোমিটার জুড়ে মানববন্ধনের পর সড়ক অবরোধ করে। পরে মুন্সিরঘাটা থেকে রাস বিহারীধাম গেট পর্যন্ত বিক্ষোভ মিছিল করে উপজেলার ৫১টি ব্রিক ফিল্ডের কয়েকশ মালিক ও কয়েক হাজার শ্রমিক। এ সময ইটভাটা মালিকরা একই দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর সোহাগের হাতে স্মারকলিপি প্রদান করেন।
কর্মসূচিতে নেতৃত্ব দেন অনুষ্ঠানের সমন্বয়ক সংগঠক সুমন দে ও আজিজুল হক কোম্পানি। জয়নাল আবেদীনের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম, জানে আলম জনি, এস.এম শহিদুল্লাহ জনি, সৈয়দ হোসেন কোম্পানি, স্বপন দাশগুপ্ত, ডাক্তার সুজিত দত্ত, ইউনুছ কোম্পানি, মুহাম্মদ সোহেল প্রমুখ।
এ সময় মালিক-শ্রমিকরা বলেন, আমরা আজ সংসারের ভরনপোষণ নিয়ে চিন্তিত। কিভাবে আমরা নিজে খাবো, পিতা-মাতা, ছেলে-সন্তানকে খাওয়াবো, সংসার চালাবো, ভবিষ্যত কি হবে তা বুঝতে পারছিনা। বক্তারা বলেন, ইট ভাটায় দৈনিক ও মাসিক মজুরিতে, ড্রাইভার ও হেলপার শ্রমিক, রং মিস্ত্রি শ্রমিকসহ আরো বিবিধ খাতে কাজ করছে ১ লাখেরও বেশি লোক। ভূমি, ট্রেড লাইসেন্স, আয়কর, স্থানীয় করসহ বিভিন্ন কিছু প্রদান করে আঞ্চলিক অর্থনীতিতে অবদান রাখছে এসব ব্রিকস ইন্ডাস্ট্রি। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, পুরো বাংলাদেশে ইটভাটা চালু থাকলেও শুধু রাউজান এবং চট্টগ্রামের ইট ভাটাগুলো অভিযান করে বন্ধ করা হচ্ছে। যা সম্পূর্ণ বৈষম্যমূলক। চট্টগ্রামের উন্নয়নের ব্যাঘাত করার ষড়যন্ত্র হিসেবে শুধুমাত্র চট্টগ্রামের ব্রিক ফিল্ডগুলো বন্ধ করা হচ্ছে, যা কোনভাবে মেনে নেয়া যায়না। আগামীতে ইটভাটা বন্ধ করার চেষ্টা করা হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।
নেতৃবৃন্দ রাউজানসহ চট্টগ্রামের ইটভাটাগুলো রক্ষা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন। রাউজান সদরে অনুষ্ঠিত এ মানববন্ধনে অংশ নিতে সকাল থেকে উপজেলার বিভিন্ন ব্রিক ফিল্ড থেকে হাজার হাজার মালিক, শ্রমিক, কর্মচারী বিভিন্ন যানবাহনে করে এসে যোগ দেন।