ইউনিলিভারের আয়োজন ‘বিজমায়েস্ত্রোজ’র চতুর্দশ আসর

27

 

ইউনিলিভার বাংলাদেশ চতুর্দশবারের মত আয়োজন করেছে বিজনেস কম্পিটিশন ‘বিজমায়েস্ত্রোজ’। সংবাদ বিজ্ঞপ্তিতে ইউনিলিভার জানিয়েছে, গত মাসে ‘ইনোভেটিং ফর পিপল অ্যান্ড প্লানেট’ শীর্ষক এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ প্রতিযোগিতায় বাস্তব-জীবনে ব্যবসায়িক সমস্যার সমাধান, পরামর্শ প্রদান ও ইউনিলিভারের ব্যবসার গতি-প্রকৃতি সম্পর্কে জানানোর মাধ্যমে প্রস্তুত করা হয় স্নাতকের শিক্ষার্থীদের। প্রতিযোগিতার তিনটি পর্বের মধ্যে প্রথম পর্ব হয় অনলাইনে, যেখানে সারা দেশ থেকে দুই শতাধিক দল আবেদন করে।
দ্বিতীয় পর্বে জয়ী ১০০ জন শিক্ষার্থীকে নিয়ে ৩০টি দল ইউনিলিভারের সিনিয়র ম্যানেজমেন্টের কাছ থেকে হাতে-কলমে শেখার সুযোগ পায়। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের এইচআর, ফিন্যান্স, মার্কেটিং এবং সেল্স- এর মত বিভিন্ন ক্ষেত্রে বাস্তব ব্যবসায়িক কার্যক্রমগুলো প্রত্যক্ষ করে ভবিষ্যতের কর্মসংস্থানের জন্য প্রস্তুতি নিয়েছে, যা তাদের শিক্ষা প্রতিষ্ঠানে শেখার এবং কর্মসংস্থানের জন্য প্রয়োজনীয় মূল দক্ষতাগুলোর ঘাটতি পূরণ করবে। স¤প্রতি দ্বিতীয় রাউন্ডের বাছাইপর্বের দলগুলোর জন্য দিনব্যাপী বুটক্যাম্পের আয়োজন করা হয়। প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে প্রতিযোগী দলগুলো প্রকৃত ভোক্তা গবেষণা এবং সম্ভাব্যতা বিশ্লেষণ পরিচালনার উপর ভিত্তি করে একটি এন্ড-টু-এন্ড ব্যবসায়িক সল্যুশন তৈরির কাজ করবে।
পরে তারা ইন্ডাস্ট্রির শীর্ষস্থানীয় ব্যক্তি ও ইউনিলিভার ব্যবস্থাপনার শীর্ষ কর্মকর্তাদের একটি প্যানেলের কাছে তাদের প্রকল্প উপস্থাপন করবে। বাংলাদেশে বিজমায়েস্ত্রোজ-এর বিজয়ীরা ‘ইউনিলিভার ফিউচার লিডারস লিগ’ শীর্ষক আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে এবং ইউনিলিভারের ম্যানেজমেন্ট ট্রেইনি প্রোগ্রামের মূল্যায়নের ক্ষেত্রে তারা এগিয়ে থাকবে।
ইউনিলিভার বাংলাদেশের এইচআর ডিরেক্টর সৈয়দা দুরদানা কবির বলেন, “আমাদের জন্য বিজমায়েস্ত্রোজ শুধুমাত্র একটি গতানুগতিক ব্যবসায়িক প্রতিযোগিতা নয়। পছন্দের ক্ষেত্রে শীর্ষস্থানীয় নিয়োগকর্তা হিসেবে, আমরা বাংলাদেশের তরুণদের আগ্রহ ও উদ্দেশ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কর্মসংস্থানের জন্য তাদের তৈরি করার দায়িত্ব নিই, যা তাদের ভবিষ্যতের উপযুক্ত দক্ষতা অর্জনে সহায়তা করে।