ইউক্রেনে ক্ষতিগ্রস্ত বাংলাদেশি সেই জাহাজটি ক্ষতিপূরণ পেল ২৩৭ কোটি টাকা

16

নিজস্ব প্রতিবেদক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রকেট হামলায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি)’র মালিকানাধীন জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ ক্ষতিপূরণ বাবদ বিমা কোম্পানির কাছ থেকে ২ কোটি ২৪ লাখ মার্কিন ডলার পেয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ২৩৭ কোটি টাকা।
হামলার পর জাহাজটির মালিক সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসইসি) বিদেশি বিমা কোম্পানির কাছ থেকে ২ কোটি ২৪ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবি করে আবেদন জানায়। এরপর ক্ষতিপূরণের সেই অর্থ বিএসসির হাতে পৌঁছেছে।
বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডর মো. জিয়াউল হক জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ক্ষতিগ্রস্ত জাহাজটির ক্ষতিপূরণ বাবদ বিমা কোম্পানির কাছ থেকে দাবিকৃত অর্থ পাওয়া গেছে। এ অর্থ সরকারি বিমা কোম্পানি সাধারণ বীমা কর্পোরেশন হয়ে বিএসসির হিসাবে জমা হচ্ছে।
এর আগে বাংলার সমৃদ্ধি জাহাজটি গত বছরের ২৬ জানুয়ারি মুম্বাই বন্দর থেকে রওনা হয়ে তুরস্কের ইরেগলিতে যায়। সেখান থেকে ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের ওলভিয়া বন্দরের উদ্দেশে রওনা হয়। ২২ ফেব্রæয়ারি জাহাজটি ইউক্রেনের ওলভিয়া বন্দরের আউটার অ্যাংকরেজে ছিল, পরদিন ইনার অ্যাংকরেজে নিয়ে যাওয়া হয়। এই বন্দর থেকে সিমেন্ট ক্লে নিয়ে ২৪ ফেব্রæয়ারি ইতালির রেভেনা বন্দরের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল বাংলার সমৃদ্ধির। কিন্তু সেদিন ভোরে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর কৃষ্ণ সাগরের খাঁড়ির ৫০ কিলোমিটারের মতো ভেতরে মিকোলায়েভ শহরের ওলভিয়া বন্দরে আটকে পড়ে জাহাজটি। এরপর যুদ্ধ চলার মধ্যে একটি রকেটের আঘাত হয় বাংলাদের সমৃদ্ধির ওপর, তাতে থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান মারা যান। এতে জাহাজের মূল নিয়ন্ত্রণ কক্ষ (নেভিগেশন ব্রিজ) পুরোপুরি বিধ্বস্ত এবং প্রধান বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা অচল হয়ে পড়ায় পরিত্যক্ত ঘোষণা করে। আর বেঁচে থাকা জাহাজের ২৮ নাবিককে নিরাপদে দেশে ফিরিয়ে আনা হয়।