ইউক্রেনে অত্যাধুনিক ট্যাংক পাঠাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র, জার্মানি

9

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রইনের যুদ্ধ সক্ষমতা জোরদারে কিইভকে অত্যাধুনিক ট্যাংক পাঠাতে যুক্তরাষ্ট্র ও জার্মানি প্রস্তুত বলে জানিয়েছে বেশ কয়েকটি সূত্র।
বার্লিন, ওয়াশিংটনের এমন পদক্ষেপকে ‘নির্লজ্জ উসকানি’ অ্যাখ্যা দিয়ে এর নিন্দা জানিয়েছে মস্কো। এমন এক সময়ে যুক্তরাষ্ট্র আর জার্মানি ট্যাংক সরবরাহে রাজি হল যখন ইউক্রেইন দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে তাদের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তাকে বরখাস্ত করেছে। পশ্চিমাদের সমর্থন অব্যাহত রাখতে কিইভের জন্য এই দুর্নীতিবিরোধী অভিযানের গুরুত্ব অপরিসীম হয়ে উঠেছিল, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
একাধিক সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্র বুধবারই ইউক্রেইনে তাদের আব্রামস ট্যাংক পাঠানোর ঘোষণা দিতে পারে; কাছাকাছি সময়ে বার্লিনও ইউক্রেইনে তাদের লেপার্ড ২ ট্যাংক সরবরাহের সিদ্ধান্ত জানাতে যাচ্ছে। এখন পর্যন্ত কেউই আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও অত্যাধুনিক এসব ট্যাংক পাওয়ার সম্ভাবনা কিইভের কর্মকর্তাদেরকে রাশিয়ার বিরুদ্ধে ১১ মাস ধরে চলা যুদ্ধের মোড় ঘুরিয়ে দেওয়ার ব্যাপারে আশাবাদী করে তুলেছে। তাদের দরকার, এ ধরনের কয়েকশ অত্যাধুনিক ট্যাংক, অবশ্য আপাতত কয়েক ডজন পেলেও তারা খুশি থাকবে।