ইউক্রেনকে যে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিতে পারে যুক্তরাষ্ট্র

21

রাশিয়ার ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলার বিরুদ্ধে প্রতিরক্ষার জন্য ইউক্রেনকে অত্যাধুনিক হক (এইচএডবিøউকে) আকাশ প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ করার কথা বিবেচনা করছে যুক্তরাষ্ট্র। দুই মার্কিন কর্মকর্তা ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বিষয়টি জানিয়েছেন। হক ক্ষেপণাস্ত্র প্রতিহতকারী ব্যবস্থাটি স্টিঞ্জার ক্ষেপণাস্ত্র ব্যবস্থার আপগ্রেড সংস্করণ। স্টিঞ্জার হলো স্বল্পপাল্লার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। রাশিয়ার আক্রমণ শুরুর পর স্টিঞ্জার ব্যবস্থা ইউক্রেনকে সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনকে নতুন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার ক্ষেত্রে বাইডেন প্রশাসন প্রেসিডেন্সিয়াল ড্রডাউন অথরিটি (পিডিএ) ব্যবহার করবে। ভিয়েতনাম যুদ্ধের সময়কার প্রযুক্তিতে এই হক সরঞ্জাম তৈরি হলেও বেশ কয়েক দফা এগুলো হালনাগাদ করা হয়েছে। পিডিএ-এর আওতায় যুক্তরাষ্ট্র জরুরি পদক্ষেপ হিসেবে কংগ্রেসের অনুমোদন ছাড়াই নিজেদের মজুত থেকে দ্রæত প্রতিরক্ষা সরঞ্জাম অন্য দেশকে সরবরাহ করতে পারে।
ঠিক কতটি হক ব্যবস্থা ও ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সরবরাহ করবে তা নিশ্চিত হতে পারেনি রয়টার্স। এই বিষয়ে হোয়াইট হাউজ মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। রেথিওন টেকনোলজিসের তৈরিকৃত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থার আদি সংস্করণ হলো হক ব্যবস্থা। মার্কিন কর্মকর্তারা বলছেন, ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করার কথা বিবেচনা করছে না হোয়াইট হাউজ।
এই মাসের শুরুতে রাশিয়া কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কাছে প্রতিশ্রæতি দিয়েছিলেন ইউক্রেনকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করা হবে। পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, চারটি হক লঞ্চার ইউক্রেনকে সরবরাহ করতে চায় স্পেন।
মার্কিন কর্মকর্তারা বলছেন, এই সপ্তাহের শেষ দিকে একটি পিডিএ অনুমোদনের কথা বিবেচনা করা হচ্ছে। দ্বিতীয় মার্কিন কর্মকর্তা বলেছেন, এর আকার হবে সর্বশেষ নিরাপত্তা সহযোগিতার অর্ধেকের মতো। সর্বশেষ ইউক্রেনকে ৭০০ মিলিয়ন ডলার সহযোগিতার ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র।