ইইউতে জিএসপি সুবিধা পেতে ‘বড় বাধা’ কাটল

10

ইউরোপীয় ইউনিয়নে ২০২৯ সালের পরও জিএসপি প্লাস সুবিধা পেতে বড় বাধা কেটেছে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। ইউরোপের এ জোটের দেশগুলোতে পণ্য রপ্তানিতে শুল্ক সুবিধা বিষয়ক ‘২০২৪-২০৩৪ জিএসপি রেগুলেশনের’ অন্যতম একটি শর্তে বাংলাদেশ ছাড় পেয়েছে বলে দাবি তার। তিনি বলেন, রেগুলেশনের ৭ দশমিক ৪ শতাংশ ‘ইম্পোর্ট থ্রেশোল্ড’ থেকে অব্যাহতি দেওয়া বা এর বিকল্প ফর্মুলা প্রবর্তনের অনুরোধে ইইউ সাড়া দেওয়ায় আর বড় কোনো বাধা নেই। গতকাল শনিবার রাজধানীর গুলশানে ওয়েস্টিন হোটেলে সংবাদ সম্মেলনে তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এই তথ্য জানান। খবর বিডিনিউজের
কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে রপ্তানি চাঙ্গা করতে মাসব্যাপী উত্তর আমেরিকা সফরের বিষয়ে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে তিনি দেশের তৈরি পোশাকের বড় বাজার যুক্তরাষ্ট্রের ক্রেতাদের কাছে সফরকালে বাংলাদেশি পোশাকের মূল্য বাড়ানোর আহবান জানানোর কথাও তুলে ধরেন। তিনি জানান, আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকে দাম বৃদ্ধির এ দাবি জানানো হয়।
ইউইউতে জিএসপি প্লাস সুবিধার বিষয়ে তিনি বলেন, বর্তমান সুবিধা ২০২৯ পর্যন্ত বলবৎ থাকবে। এরপরও যেন আরও অন্তত ১২ বছর এই সুবিধা বহাল রাখা হয় তার জন্য সরকার এবং বিজিএমইএ একসঙ্গে কাজ করছে।
ইউরোপে ৬০ শতাংশ রপ্তানি হয় জানিয়ে তিনি বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের পর প্রধান এ বাজারে শুল্কমুক্ত সুবিধায় পরিবর্তন আসবে। আমরা ইবিএ পরবর্তী শুল্কসুবিধা জিএসপি প্লাসের বিষয়েও ইউরোপীয় ইউনিয়নের বাংলাদেশ প্রতিনিধি এবং ব্রাসেলসে একাধিক বৈঠক করেছি। ইউরোপীয় ইউনিয়নের এ পদক্ষেপের জন্য তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
উত্তর আমেরিকা সফর প্রসঙ্গে বিজিএমইএ সভাপতি বলেন, গত বছরের আগস্ট থেকে এ বছরের জুলাই পর্যন্ত এক বছরে যুক্তরাষ্ট্রে আমাদের পোশাকের মূল্য কমেছে ৮ দশমিক ০৪ শতাংশ। এ সময়ে দরপতনের চিত্রটি দায়িত্বশীলতার পরিচয় দেয় না। আর করোনার সময়ে ‘অর্ডার ক্যানসেলেশন’ ও ‘ডিসকাউন্টের’ যেই জোয়ার আমরা দেখেছি, তাতে করে ‘ইথিক্যাল সোর্সিং’ এর দাবিটি আরও জোরালো হয়ে উঠেছে।
ফারুক হাসান জানান, নতুন বাজারের সন্ধানে মাসব্যাপী এ সফরকালে ক্রেতাদের আকৃষ্ট করার পাশাপাশি ব্র্যান্ডিং করাই ছিল মূল উদ্দেশ্য। উত্তরা আমেরিকা সফরে বিজিএমইএর প্রতিনিধি দলে ছিলেন সংগঠনের সাবেক সভাপতি ও সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন, বর্তমান সহসভাপতি মিরান আলী ও পরিচালক আব্দুল্লাহিল রাকিব। এ সফর পোশাক শিল্পের ভাবমূর্তি তৈরিতেও বড় ভূমিকা রাখবে বলে আশা বিজিএমইএ সভাপতির।
স্থগিত অগ্রাধিকার বাণিজ্য সুবিধা (জিএসপি) যুক্তরাষ্ট্রের কাছ থেকে ফিরে পাওয়ার ব্যাপারে আশাবাদী হলেও এটা রাজনৈতিক সিদ্ধান্ত বলে জানান তিনি।