আ.লীগের অনেকের নাম বিদেশে ধনীর খাতায় : মোশাররফ

4

পূর্বদেশ ডেস্ক
বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, আওয়ামী লীগের সিন্ডিকেটের অনেকে টাকা লুট করে বিদেশে ধনীর খাতায় নাম লিখিয়েছেন। মেগা প্রকল্পের নামে যারা টাকা লুট করেছেন, তারা লাখো কোটি টাকা বিদেশে হুন্ডি করে পাচার করেছেন। গতকাল সোমবার বিকেলে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিএনপি ঘোষিত ১০ দফা ও বিদ্যুতের দাম কমানোর দাবিতে এ সমাবেশের আয়োজন করা হয়।
সমাবেশে খন্দকার মোশাররফ বলেন, ২০০৬ সালে খালেদা জিয়ার সরকার থাকাকালীন বিদ্যুতের দর ইউনিটপ্রতি ছিল ২ টাকা ৬০ পয়সা। এখন তা ১১ টাকার ওপরে। ক্যাপাসিটি চার্জের নামে ডাকাতি করে অনেকে বিদেশে টাকা পাচার করেছেন। সমাবেশে বিএনপির এই নেতা অভিযোগ করেন, পৃথিবীর মধ্যে বাংলাদেশেই ধনী ও গরিবের মধ্যে অর্থনৈতিক বৈষম্য সবচেয়ে বেশি। গত ১২ বছরে এমন অবস্থা হয়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষ দিশেহারা। অনেকে দুবেলা ভাত ঠিকমতো খেতে পারছে না। মধ্যবিত্ত গরিব হয়ে গেছে। ধনীরা আরও ধনী হয়ে গেছে।
বাংলাদেশের অর্থনীতি ধ্বংস হয়েছে উল্লেখ করে খন্দকার মোশাররফ বলেন, ব্যাংকের সুদের হার বাড়িয়ে তারা আইএমএফকে খুশি করতে চায়। কিন্তু আইএমএফ বলেছে, তারা খুশি নয়। তারা আরও সংস্কার দেখতে চায়। তার অর্থ হচ্ছে আজকে আইএমএফও বুঝতে পেরেছে, দেশের টাকা বিদেশে চলে গেছে। এ কারণে আজ রিজার্ভ নেই। ডলারের সংকট। ব্যাংকে তারল্যের সংকট। সরকার কোনো রকমে আর ধামাচাপা দিতে পারেনি।
বিএনপির এই নেতা বলেন, বাংলাদেশে সফরে আসা ডোনাল্ড লু বলেছেন, এ দেশে গণতন্ত্র নেই। অতীতে নির্বাচন হয়নি। আগামী দিনে তারা সত্যিকারে সুষ্ঠু নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন চান। কেন আমেরিকা থেকে এসে বলতে হবে। কারণ, গায়ের জোরে সরকার ক্ষমতায় থেকে ভোটের ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে।
জনদুর্ভোগ বিবেচনায় সংক্ষিপ্ত কর্মসূচি : এদিকে পূর্বঘোষণা অনুযায়ী বেলা দুইটায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ শুরুর কথা ছিল। তবে বেলা পৌনে একটা থেকেই রাজধানীর বিভিন্ন এলাকা থেকে নেতা-কর্মীরা নয়াপল্টনে জড়ো হতে থাকেন। নয়াপল্টনের আশপাশের এলাকায় এসে একত্র হয়ে অনেকে মিছিল নিয়েও সমাবেশস্থলে এসেছেন। বেলা ২টা ৪০ মিনিটে আনুষ্ঠানিকভাবে সমাবেশ শুরু হলে পৌনে এক ঘণ্টার মতো নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের দুই দিকের সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। দক্ষিণ পাশের সড়কে নেতা-কর্মীদের অবস্থানের কারণে ওই পথ হয়ে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত যানচলাচল বন্ধ ছিল। বিকেল সোয়া চারটার দিকে সমাবেশ শেষ হলে শুরু হয় বিক্ষোভ মিছিল। মিছিলটি নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের দুই পাশের সড়কের মধ্যেই সীমাবদ্ধ ছিল।
এ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, কর্মদিবসে জনদুর্ভোগের কথা বিবেচনা করে তারা মিছিলের পথ সংক্ষেপ করেছেন।
দেশজুড়ে বিএনপির বিক্ষোভ ২৫ জানুয়ারি
ভোটাধিকার প্রতিষ্ঠা, রাষ্ট্রের গণতান্ত্রিক শাসন ব্যবস্থা তৈরি, খালেদা জিয়াসহ সব রাজনৈতিক বন্দির মুক্তি ও দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদসহ ১০ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। আগামি ২৫ জানুয়ারি ঢাকাসহ দেশের সব মহানগর ও জেলা সদরে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।
গতকাল সোমবার কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত সমাবেশ ও মিছিল থেকে এই কর্মসূচির ঘোষণা দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। যুগপৎ আন্দোলনের তৃতীয় কর্মসূচি হিসেবে ‘বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে’ এই সমাবেশ ও মিছিলের আয়োজন করা হয়। খবর বাংলা ট্রিবিউনের
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমানের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির ভাইস-চেয়ারম্যান ডা. জাহিদ হোসেন প্রমুখ।