আয়কর সেবা মাস শুরু চট্টগ্রামে

4

নিজস্ব প্রতিবেদক

আয়কর রিটার্ন দাখিলসহ করদাতাদের তথ্যসেবা দিতে চট্টগ্রামে শুরু হয়েছে ‘আয়কর তথ্য-সেবা মাস’। পুরো নভেম্বর মাসজুড়ে চট্টগ্রামের ৪টি কর অঞ্চলে অফিস সময়ে কর জমা দেওয়া যাবে। কর সেবা সাধারণ মানুষের দোড় গোড়ায় পৌঁছে দিতে গতকাল মঙ্গলবার দুপুরে নগরীর আগ্রাবাদে পায়রা উড়িয়ে আয়কর তথ্য-সেবা মাসের উদ্বোধন করেন কর আপিল কমিশনার সফিনা জাহান।
এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কমিশনার মো. ইকবাল বাহার, কর অঞ্চল-২ এর কমিশনার সামিয়া আখতার, কর অঞ্চল-৩ এর কমিশনার মো. শাহাদাৎ হোসেন শিকদার ও কর অঞ্চল-৪ এর কমিশনার ছাবিনা ইয়াসমিন।
আয়োজকসূত্রে জানা গেছে, প্রতিবারের মতো এবার আয়কর মেলা না হলেও সেবা মাস উপলক্ষে এখানে করদাতারা মেলার সকল সুবিধাই পাবেন।
ই-টিআইএন নিবন্ধন, রিটার্ন গ্রহণ, প্রাপ্তি স্বীকারপত্র প্রদান, আয়কর রিটার্ন ফরম, চালান ও সিটিজেন চার্টার সরবরাহ, আয়কর সম্পর্কিত পরামর্শ ও তথ্য নিতে পারবেন সেবামাসে।
কর অঞ্চল-১ এর কমিশনার মো. ইকবাল বাহার বলেন, করদাতারা যাতে উৎসবমুখর পরিবেশে আয়কর জমা দিতে পারেন আমরা সে ব্যবস্থা করেছি। আশা করছি, যারা কর দিতে বা তথ্য নিতে আসবেন তারা উপযুক্ত সেবা ও সহযোগিতা পাবেন।
জানা গেছে, করদাতারা অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। রেজিস্ট্রেশন বুথে প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে নতুন করদাতারা রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতারা রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। করদাতাদের আয়কর রিটার্ন, টিআইএন আবেদন এবং চালান ফরম প্রদান করা হবে। এছাড়া ই-পেমেন্টের মাধ্যমে করদাতারা অনলাইনে আয়কর পরিশোধ করতে পারবেন।
আয়কর বিভাগের কর্মকর্তারা জানান, আয়কর সম্পর্কে ভীতি দূর, কর সচেতনতা বৃদ্ধি ও আরো নিবিড় করসেবা প্রদানের জন্য এনবিআর গত ২০২০ সালে প্রথম বারের মতো নভেম্বর মাসকে করসেবা মাস ঘোষণা করে। করসেবা মাসে প্রতিটি কর অঞ্চলে মেলার আদলে করসেবা প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিটি কর অঞ্চলের ওয়েবসাইটে আয়কর সংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য থাকবে।
উল্লেখ্য, করোনা মহামারির কারণে গত দুই বছর মেলার আয়োজন করেনি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে এ বছর করোনা পরিস্থিতির উন্নতি হলেও আয়কর মেলা হচ্ছে না। কিন্তু মেলার পরিবর্তে আয়োজন করা হয় ‘আয়কর তথ্য সেবা মাস’। চট্টগ্রামের চারটি কর অঞ্চলে বুথ বসিয়ে ১ নভেম্বর থেকে আগামি ৩০ নভেম্বর পর্যন্ত মেলার মতোই করসেবা দেয়া হবে।