আড়াই হাজার ‘তরুণ আলেমকে’ সম্মানসূচক পাগড়ি প্রদান

16

হাটহাজারী প্রতিনিধি

দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার বার্ষিক মাহফিল ও দস্তারবন্দী সম্মেলন লক্ষাধিক মুসল্লির অংশ গ্রহণ ও আখেরী মুনাজাতের মাধ্যমে শেষ হয়েছে। গতকাল শুক্রবার সম্মেলনে সভাপতির বক্তব্য রাখেন মাদ্রাসার মুহতামিম আল্লামা মুহাম্মদ ইয়াহ্ইয়া।
আল্লামা মুফতি জসিমুদ্দীন, মুহাদ্দিস মাওলানা আশরাফ আলী নিজামপুরী, সিনিয়র শিক্ষক মাওলানা আনোয়ার শাহ আযহারী ও ড. মাওলানা নূরুল আবছার আযহারীর যৌথ সঞ্চালনায় মাহফিলে আরো বক্তব্য রাখেন আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী, আল্লামা শেখ আহমদ, আল্লামা নূরুল ইসলাম ওলীপুরী, আল্লামা আব্দুল হালীম বুখারী, মাওলানা সালাহ উদ্দিন নানুপুরী, মাওলানা সাজেদুর, মুফতি আহমাদুল্লাহ, মাওলানা আব্দুল বাসেত খান সিরাজী, মাওলানা সুলতান যাওক্ব নাদভী, মুফতি হাবিবুর রহমান কাসেমী, মাওলানা উসমান ফয়জী, মাওলানা লোকমান, মাওলানা সা’দাত, মাওলানা খুবাইব, মাওলানা মাহমুদুল হাসান, ড. মাওলানা আফম খালেদ হোসেন, মাওলানা ইসমাঈল খান, মাওলানা আজিজুল হক আল মাদানী, মুফতি কিফায়াতুল্লাহ, মাওলানা ফোরকান আহমদ, মুফতি হুমায়ুন কবীর,ড. মাওলানা নূরুল আবছার আল-আযহারী প্রমুখ।
আল্লামা ইয়াহইয়া বলেন, ইসলামে অসত্য, অন্যায়, সন্ত্রাস ও ষড়যন্ত্রের কোন স্থান নেই। ইসলাম ন্যায় ও শান্তির ধর্ম। ইসলামকে অনুসরণ করতে পারলে এদেশে কোন হানাহানি ও সন্ত্রাস থাকবে না, শান্তি ও ইনসাফ নিশ্চিত হবে।
উল্লেখ্য, বার্ষিক মাহফিল ও সম্মেলনে হাটহাজারী মাদ্রাসা থেকে দাওরায়ে হাদীস (মাস্টার্স) উত্তীর্ণ প্রায় ২৫০০ তরুণকে বিশেষ সম্মানসূচক পাগড়ি প্রদান করা হয়। তাদের মাথায় পাগড়ি পরিয়ে দেন আল্লামা মুহাম্মদ ইয়াহ্ইয়া, আল্লামা নূর আহমদ, আল্লামা শেখ আহমদ, আল্লামা হাফেজ শোয়াইব, আল্লামা মুফতি জসিমুদ্দীন, মাওলানা কবীর আহমদ, মাওলানা মুহাম্মদ ওমর কাসেমী, মাওলানা ফোরকান আহমদ, মাওলানা আশরাফ আলী নিজামপুরী প্রমুখ।