আহলে সুন্নাত ওয়াল জমা’আত এর বিবৃতি

13

এবারের ফিতরা ৭০ টাকা ঘোষণা করে আহলে সুন্নাত ওয়াল জমা’আত এর এক বিবৃতিতে বলা হয়েছে, বিশেষ সতর্কতা এবং নির্ভরযোগ্য তথ্যের ভিত্তিতে নিজেকে সন্দেহমুক্ত করণার্থে পরিমাণে ২ সের ৩ ছটাক আধা তোলা অথবা ২ কেজি ৫০ গ্রাম গমের আটা বা গম ফিত্রা হিসাবে মাথাপিছু আদায় করা বাঞ্চনীয়। বর্তমান খোলা বাজারে উন্নত মানের ২ কেজি ৫০ গ্রাম গমের আটার মূল্য হিসাবে সর্বসাকুল্যে ফিত্রা ৭০ টাকা ধার্য্য করা হয়। সকল সক্ষম মুসলমান তার নিজের এবং পরিবারের সদস্যদের মধ্যে নাবালক ছেলে-মেয়ে ও বালেগা অবিবাহিতা মেয়ের ফিত্রা আদায় করা ওয়াজিব। ঈদের নামাজের পূর্বে ফিত্রা আদায় করা মুস্তাহাব। তবে নেহায়েত গরীব-মিস্কিন আত্বীয়-স্বজন দূরে অবস্থান করলে ঈদের নামাজের পরেও আদায় করা যাবে। যে সকল সুন্নি প্রতিষ্ঠান/মাদ্রাসায় এতিমখানা রয়েছে অথবা গরীব ছাত্রদের লেখাপড়া ও ভরণ-পোষণের ব্যবস্থাপনা রয়েছে সে ধরনের আদর্শবান প্রতিষ্ঠানের মিসকিন ফান্ডে যাকাত ও ফিত্রা প্রদান করা উত্তম। যেসব মাদ্রাসা/প্রতিষ্ঠানে এতিমখানা ও গরীব-মিসকিনের ভরণ-পোষণের ব্যবস্থা নাই, সেসব প্রতিষ্ঠানে যাকাত/ফিত্রা প্রদান করলে শরীয়ত মোতাবেক আদায় হবে না মর্মে ফয়সালা দেয়া হয়।
বিবৃতিতে উল্লেখ করা হয়, প্রবাসী ঈমানদার নর-নারীর প্রবাসে/বিদেশে ফিতরা আদায় করলে সেদেশের মুদ্রা হিসেবে ফিত্রা আদায় করবে আর তাদের পক্ষে বাংলাদেশে ফিত্রা আদায় করা হলে বাংলাদেশের টাকার হিসেবে ফিত্রা আদায় করতে হবে। জেলা উপজেলায় করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় এ কঠিন দুর্যোগময় মুহুর্তে দেশ-জাতি ও স্বীয় জীবন রক্ষার্থে আসন্ন ঈদুল ফিতরের সময় বিগত বছরের ঈদের ন্যায় হৈ-হুল্লুর বা ঘুরা-ফেরা না করার এবং সতর্ক ও সাবধান থাকার জন্য যুবক-যুবতীসহ সকল দেশবাসীর প্রতি আহবান জানান তারা।
পাশাপাশি পবিত্র শবেক্বদর, জুমাতুল বিদা ও ঈদুল ফিতরের জমাতে অল্প বয়সের নাবালক ছেলে, বেশি বয়স্ক ও অসুস্থ ব্যক্তিরা যেন মসজিদে না আসে সেদিকে পরিবারের কর্তা, এলাকা ও সমাজের সচেতন নাগরিকদের লক্ষ্য রাখার অনুরোধ করা হয়।
বিবৃতিদাতারা হলেন-অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়্যদ মুহাম্মদ অছিয়র রহমান, আল্লামা কাজী মোহাম্মদ মঈনুদ্দীন আশরাফী, আল্লামা হাফেজ মোহাম্মদ সোলাইমান আনছারী, আল্লামা মুফতি কাজী মুহাম্মদ আব্দুল ওয়াজেদ, উপাধ্যক্ষ আল্লামা ড. মুহাম্মদ লিয়াকত আলী, মুহাদ্দিস হাফেয মোহাম্মদ আশরাফুজ্জামান আলক্বাদেরী, মাওলানা সৈয়দ মসিহুদ দৌলা, আল্লামা এম এ মান্নান, উপাধ্যক্ষ মুফতি মাওলানা আবুল কাসেম মোহাম্মদ ফজলুল হক, মাওলানা মুহাম্মদ মাহমুদুল হাসান, মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ জসিম উদ্দীন আযহারী, অধ্যক্ষ আল্লামা মোহাম্মদ বদিউল আলম রেজভী, অধ্যাপক মাওলানা মুহাম্মদ জালাল উদ্দিন আযহারী, এডভোকেট মোহাম্মদ মোছাহেব উদ্দিন বখতিয়ার প্রমুখ। বিজ্ঞপ্তি