আসেননি সাকিব, এসেও যোগ দেননি তামিম

29

ক্রিকেটে তিন দিনের অচলাবস্থার অবসান হয়েছিল বুধবার রাতে। শুক্রবার থেকে মাঠে ফেরার ঘোষণা দেন ধর্মঘটে যাওয়া ক্রিকেটাররা। এদিন শুরু হয়েছে ভারত সফরের ক্যাম্প। কিন্তু প্রথম দিনই দেখা যায়নি টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে। আর ক্যাম্পে আসলেও অনুশীলন করেননি ওপেনার তামিম ইকবাল। তবে তামিমের ব্যাক আপ হিসেবে অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন ইমরুল কায়েস। পারিবারিক কারণে ভারতের বিপক্ষে তামিমের টি-টোয়েন্টি সিরিজে না খেলার সম্ভবনা আছে এই ওপেনিং ব্যাটসম্যানের। আর তাই শেষ পর্যন্ত তামিম না গেলে তার বদলি হিসেবে ভারতে যাবেন ইমরুল। এজন্যই প্রস্তুত রাখা হচ্ছে তাকে। ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি দলে ডাক পাওয়া মোহাম্মদ সাইফউদ্দিন দল থেকে ছিটকে গেছেন ইনজুরির কারণে।
শুক্রবার বেলা ৩টার দিকে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শুরু হয় ক্যাম্প। সবার আগে ক্যাম্পে যোগ দেন মুশফিকুর রহিম। এরপর একে একে আসতে থাকেন তামিম-মাহমুদউল্লাহরা। ইনডোরে ও মাঠে অনুশীলন করেছেন তারা কয়েক দফায়। কিন্তু সাকিব কেন আসেননি সেটা থেকে গেছে অজানা।
বাংলাদেশের এই ক্যাম্প দিয়ে নতুন অধ্যায় শুরু করেছেন নিউজিল্যান্ডের সাবেক স্পিনার ড্যানিয়েল ভেট্টরি। ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের স্পিনারদের নিয়ে কাজ করবেন তিনি। কিন্তু প্রথম দিনই সাকিবকে পেলেন না সাবেক কিউই তারকা।
গত সোমবার ১১ দফা দাবিতে ধর্মঘটের ডাক দেন ক্রিকেটাররা, যেখানে অগ্রগণ্য ভূমিকা ছিল সাকিবের। বুধবার রাতে ধর্মঘটের অবসান হয় বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের সমঝোতার মাধ্যমে। সেদিন সংবাদ সম্মেলনে আরও দুটি দাবি যুক্ত করেন ক্রিকেটাররা। ১৩ দফার মধ্যে ১০টি বিসিবি মেনে নিলে আন্দোলন স্থগিত করেন সাকিব-তামিমরা, প্রতিশ্রুতি দেন ক্রিকেট মাঠে ফেরার।
আগামী মাসে ভারতে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। ভারত সফরকে সামনে রেখেই এই প্রস্তুতি ক্যাম্প।