আল-আকসায় ফের ইসরায়েলি তান্ডব আহত ৩১

9

পূর্বদেশ ডেস্ক

পবিত্র রমজান মাসে অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদে আবারও তান্ডব চালিয়েছে দখলদার ইসরায়েলি বাহিনী। গতকাল শুক্রবার মসজিদটিতে অভিযান চালায় ইসরায়েলি পুলিশ। এসময় তাদের সঙ্গে সংঘর্ষে তিন সাংবাদিকসহ অন্তত ৩১ ফিলিস্তিনি আহত হয়েছেন।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে জানা যায়, গতকাল শুক্রবার সকালে পূর্ণ দাঙ্গা প্রতিরোধী পোশাকে আটঘাট বেঁধে আল-আকসা মসজিদে প্রবেশ করে ইসরায়েলি পুলিশ। এসময় ফিলিস্তিনিরা পাথর ছুড়ে প্রতিরোধের চেষ্টা করলে রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে ইসরায়েলিরা।
সংঘর্ষ চলাকালে মসজিদ প্রাঙ্গণে একটি গাছে আগুন জ্বলতে দেখা গেছে। ফিলিস্তিনিদের অভিযোগ, ইসরায়েলি বাহিনী গাছটিতে আগুন ধরিয়ে দিয়েছে। তবে ইসরায়েলি পুলিশের দাবি, ফিলিস্তিনিদের ছোড়া আতশবাজির কারণে গাছটিতে আগুন লেগেছে।
ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, সহিংসতায় অন্তত ৩১ ফিলিস্তিনি আহত হয়েছেন। এদের মধ্যে ১৪ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইসরায়েলি পুলিশ বলেছে, ফিলিস্তিনিদের ছোড়া পাথরের আঘাতে তাদের এক সদস্য আহত হয়েছেন।
ইসরায়েলের ভেতরে ধারাবাহিক অশান্তি ও অবরুদ্ধ পশ্চিম তীরে সামরিক অভিযানের পরিপ্রেক্ষিতে চলমান উত্তেজনার মধ্যে আল-আকসা মসজিদটি সম্প্রতি সহিংসতার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।
গত ১৮ এপ্রিল জেনিন শহরের কাছে আল-ইয়ামুন এলাকায় দখলদার বাহিনীর গুলিতে গুরুতর আহত হন ইব্রামিক লেবেদি নামে ২০ বছরের এক ফিলিস্তিনি তরুণ। চারদিন মৃত্যুর সঙ্গে পাঙ্গা লড়ে গতকাল শুক্রবার হার মেনেছেন তিনি। খবর বার্তা সংস্থার