আলীকদমে পুড়ে গেছে ১২ দোকান ও বসতঘর

3

লামা প্রতিনিধি

বান্দরবানের আলীকদম উপজেলায় ১২টি কাঁচা বসতঘর ও দোকান আগুনে পুড়ে গেছে। গতকাল বৃহস্পতিবার ভোরে উপজেলা সদর ইউনিয়নের খুইল্যামিয়া পাড়াস্থ বারেক মুন্সির কলোনিতে এ ঘটনা ঘটে। এতে বসতঘর ও দোকান মালিকের প্রায় ২০ লাখ টাকার ক্ষতি হয়। বেদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করছেন স্থানীয়রা। খবর পেয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কালাম, নির্বাহী অফিসার মেহেরুবা ইসলাম, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. নাছির উদ্দিন সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ঘটনাস্থল পরিদর্শনসহ আগুন নিভানোর কাজে দিকনির্দেশনা প্রদান করেন।
সূত্র জানায়, বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টার দিকে আলীকদম সদর ইউনিয়নের খুইল্যামিয়া পাড়াস্থ বারেক মুন্সীর কলোনিতে হঠাৎ আগুন জ্বলে ওঠে। দ্রুত আগুন আশপাশে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে স্থানীয়দের সহযোগিতায় লামা ও আলীকদম উপজেলার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দুইটি টিম প্রায় আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে পাড়ার আব্দুস সোবহান, কেশব ধর, তুষার ধর ও মো. হারুনের কাঠের দোকান, শাহ আলমের ফার্নিচারের দোকান, মহিউদ্দিনের মুদি দোকান, নজরুল ইসলামের মেশিনারি দোকান, কলোনির ভাড়াটিয়া নুরুল হক, সামশুল আলম, ফারজানা আক্তার, সালাউদ্দিন ও ছেনুয়ারা বেগমের বসতঘরসহ ঘরের জিনিসপত্র সম্পূর্ণ পুড়ে যায়।
ক্ষতিগ্রস্ত বসতঘরের মালিক ছেনুয়ারা বেগম ও সালাউদ্দিন বলেন, আগুনের সূত্রপাত কোথা থেকে তা জানি না। যখন দেখতে পাই ততক্ষণে আগুন দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে। এ কারণে ঘর ও দোকানের কোন জিনিসপত্র রক্ষা করা সম্ভব হয়নি।
এ বিষয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র ফাইটার শাহাদাত হোসেন বলেন, দ্রæত ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সহযোগিতায় আলীকদম ও লামা উপজেলার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ২টি ইউনিটের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়। প্রাথমিকভাবে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে। এতে বসতঘর ও দোকান মালিকের ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলেও জানান তিনি।
বসতঘর ও দোকান পুড়ে ছাই হওয়ার সত্যতা নিশ্চিত করে আলীকদম উপজেলা নির্বাহী অফিসার মেহরুবা ইসলাম বলেন, ঘটনাটি খুবই দুঃখজনক। তাৎক্ষণিকভাবে ক্ষতিগ্রস্তদের প্রশাসনের পক্ষ থেকে নগদ অর্থ, আবাসন, শুকনো খাবার ও রান্না সামগ্রী সহায়তা করা হয়েছে।