আলিয়ঁস ফ্রঁসেজে ‘প্যাস্টোরাল’ শিল্প প্রদর্শনী উদ্বোধন

51

চট্টগ্রাম আলিয়ঁস ফ্রঁসেজ-এ পরিচালক ড. সেলভাম থোরেজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের পরিচালক শিল্পী প্রণব মিত্র চৌধুরীর ৫ম একক শিল্প প্রদর্শনী ‘প্যাস্টোরাল’ উদ্বোধন করেছেন। গত ৯ অক্টোবর সন্ধ্যায় ৯-২০ অক্টোবর পর্যন্ত এ প্রদর্শনী উদ্বোধনকালে তিনি বলেন, করোনা মহামারির কারণে দীর্ঘদিন কোনও অনুষ্ঠান আয়োজন করা সম্ভব হয়নি। স্বাস্থ্যবিধি মেনে এই প্রদর্শনীর মাধ্যমে আমরা কার্যক্রম সীমিত আকারে শুরু করেছি। চট্টগ্রামে শিল্পকলা চর্চায় আলিয়ঁস ফ্রঁসেজ শিল্পী ও চারুকলা শিক্ষার্থীদের যে সহযোগিতা করে আসছে, তার ধারাবাহিকতা বজায় থাকবে।
এ সময় ফরাসী রাষ্ট্রদূত জিন মারিন স্খু ও তার সহধর্মিণী মেরি কেরোলিন স্খু উপস্থিত ছিলেন। তারা শিল্পীর শিল্পকর্ম পরিদর্শন করেন। শিল্পী প্রণব মিত্র চৌধুরী রাষ্ট্রদূতকে উষ্ণ অভ্যর্থনা জানিয়ে বলেন, আমাদের কঠিন সময়ের মানসিক চাপ থেকে মুক্ত করে স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে আসার ও আবদ্ধতা কাটিয়ে ওঠার সুযোগ করে দিতে এই প্রদর্শনীর আয়োজন। শিল্পী ‘প্যাস্টোরাল’ প্রদর্শনী আয়োজনের জন্য আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
প্রদর্শনীতে আরও উপস্থিত ছিলেন আলিয়ঁস ফ্রঁসেজ এর ডেপুটি ডিরেক্টর ড. গুরুপদ চক্রবর্ত্তী, শিল্পী সৌমেন কান্তি দাশ, শিক্ষাবিদ ফারহা নাজ, অধ্যাপক আশীষ সেন, অধ্যাপক সমীর পাল, শিল্পী জাবের আহমেদ চৌধুরী, কবি পাহাড়ী ভট্টাচার্য্য ও ফরাসি ভাষা শিক্ষার্থীরা।
ইনকুলেন অফ মাইন্ড, লক-আপ, প্যাস্টোরাল-এই তিনটি বিষয়ে বিভিন্ন মাধ্যমের ৪৩টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। চিত্রসমূহে করোনাকালে শিল্পীর যাপিত জীবন ছাড়াও বহমান সময় ঘিরে ব্যক্তিক নিজস্ব বহুমাত্রিক অনুভব-অনুভূতি ও অনুষঙ্গ দৃশ্যকাব্যে চিত্রিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতে দোতারায় বাংলার লোকগানের সুর পরিবেশন করেন শিল্পী মাসুদ আবদুল্লাহ, ভাস্কর সুকান্ত বডুয়া ও সংগীত শিল্পী আহমেদ রেজাউল মোস্তফা তামিম। বিজ্ঞপ্তি