আলহাজ্ব ছালেহ আহমদ চৌধুরী

51

 

চট্টগ্রাম জেলা জজ আদালতের তৎকালিন জুির বোর্ডের জুরার (বিচারক), শাহ্ মোহছেন আউলিয়া (রহ.) এয়াকুবিয়া দাখিল মাদরাসা এবং বটতলী শাহ্ মোহছেন আউলিয়া (রহ.) প্রাথমিক বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি, বটতলী শাহ্ মোহছেন আউলিয়া (রহ.) উচ্চ বিদ্যালয়ের আজীবন দাতা সদস্য এবং বিভিন্ন শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানের দাতা আনোয়ারা উপজেলার কৃতিপুরুষ আলহাজ্ব ছালেহ আহমদ চৌধুরী চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলার অন্তর্গত বটতলী গ্রামে ও প্রসিদ্ধ সাধক হযরত শাহ্ মোহছেন আউলিয়া (রহ.) এর পুণ্যভূমিতে ১৯১৯ সালের ২৭ মে জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন মরহুম আবদুল আজিজ চৌধুরী এবং চাচা ছিলেন মরহুম আলহাজ্ব এয়াকুব আলী চৌধুরী। মরহুমের পিতামহ মরহুম আছদ আলী চৌধুরী দোভাষী একজন স্বনামধন্য ও প্রতিষ্ঠিত ব্যবসায়ী ছিলেন। তিনি তৎকালিন বার্মার সাথে ব্যবসা করতেন। আলহাজ্ব ছালেহ আহমদ চৌধুরী ছাত্রজীবন থেকে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় প্রতিষ্ঠান ও ক্রীড়া সংগঠনের সাথে জড়িত ছিলেন এবং একজন স্বনামধন্য ফুটবল খেলোয়াড় ছিলেন। জনাব চৌধুরী অত্যন্ত ন্যায় ও নিষ্ঠার সাথে চট্টগ্রাম জেলা জজ আদালতের তৎকািলন জুরি বোর্ডের জুরার (বিচারক) এর দায়িত্ব পালন করেন এবং ন্যায় বিচার প্রতিষ্ঠায় তিনি অগ্রণী ভূমিকা রাখেন। তিনি অত্যন্ত ধর্মভীরু ও ন্যায় বিচারক হিসেবে খ্যাত ছিলেন। এছাড়া তিনি একজন দক্ষ বিচারক হিসেবে সকলের কাছে সমাদৃত ছিলেন। তিনি কোনদিন অন্যায়কে প্রশ্রয় দেননি। তার কাছে বিচারপ্রার্থী জনগণ ন্যায় বিচার থেকে বঞ্চিত হননি।
শিক্ষায় অনগ্রসর এলাকাকে আলোকিত করার লক্ষ্যে মরহুম আবদুল আজিজ চৌধুরী নিজ অর্থায়নে ও জমিতে তিনি অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে ১৯১৬ সালে বটতলী শাহ্ মোহছেন আউলিয়া (রহ.) এম ই বিদ্যালয় প্রতিষ্ঠা করেন এবং তার পিতা আবদুল আজিজ চৌধুরী ও চাচা এয়াকুব আলী চৌধুরী কর্তৃক প্রতিষ্ঠিত বটতলী শাহ্ মোহছেন আউলিয়া (রহ.) এম ই বিদ্যালয়কে ১৯৪৮ সালে নিম্ন মাধ্যমিক ও ১৯৫৪ সালে উচ্চ বিদ্যালয়ে উন্নীত করেন। তিনি একজন উক্ত বিদ্যালয়ের আজীবন দাতা। আলহাজ্ব ছালেহ আহমদ চৌধুরী একজন দানবীর ছিলেন। তিনি দান করতেন অত্যন্ত নিরবে ও নিভৃতে। জনাব চৌধুরী অত্র এলাকার সন্তানদের দ্বীনি শিক্ষার অভাব অনুভব করায় মহৎ উদ্দ্যেশে তিনি ১৯৭৬ সালে প্রতিষ্ঠা করেন শাহ্ মোহছেন আউলিয়া (রহ.) এয়াকুবিয়া দাখিল মাদরাসা এবং উক্ত মাদ্রাসার জন্য নিজস্ব জমি দান করেন বিশিষ্ট দানবীর ছালেহ আহমদ চৌধুরী। এই আলোকবর্তিকা উক্ত মাদরাসা পরিচালনা কমিটির প্রথম সভাপতি পদে ছিলেন। তিনি অত্র মাদরাসার জন্য আর্থিকভাবে অনেক সাহায্য সহযোগিতা করেন। যা আজ শিক্ষায় ও ঐতিহ্যে আনোয়ারা উপজেলার শ্রেষ্ঠ দ্বীনি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।
প্রচারবিমুখ ও নিভৃতচারি আলহাজ্ব ছালেহ আহমদ চৌধুরী ছিলেন একজন সৎ, ধর্মভীরু, নির্লোভ, নিরহংকার ও আদর্শবান পুরুষ। কখনো তিনি তার আদর্শ থেকে বিচ্যুত হননি। আজীবন তিনি মানবসেবা করে গেছেন। মরহুম ১৯৮৮ সালে পবিত্র হজ্বব্রত পালন শেষে লোকচক্ষুর অন্তরালে চলে যান। আমার বাবা স্বীয় কর্মগুণে মানুষের মাঝে বেঁচে থাকবেন যুগ থেকে যুগান্তরে।
লেখক : অ্যাড. সালাহ্উদ্দিন আহমদ চৌধুরী লিপু