আর ৩টা ‘ভাইভা’ শেষ না করেই চলে গেল তানি

11

নিজস্ব প্রতিবেদক

ফাইনাল প্রফেশনাল পরীক্ষার আগের রাতে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজের এক শিক্ষার্থী মারা গেছেন। মৃত শিক্ষার্থীর নাম তানি দাশ গুপ্তা (২৩)। গত শনিবার রাতে স্ট্রোক করে মারা যান তিনি। মেডিকেল শিক্ষার্থীদের দাবি, পড়াশোনার চাপ না নিতে পেরে স্ট্রোক করে মারা যান তিনি। গতকাল রবিবার তার ফাইনাল প্রফেশনাল পরীক্ষা হওয়ার কথা ছিল। পরীক্ষার আগেই তিনি পাড়ি জমালেন অজানার উদ্দেশ্যে।
এ বিষয়ে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে পরিচালক রেজাউল করিম আজাদ পূর্বদেশকে জানান, তানি দাশ গুপ্তা এমবিবিএস ১২ ব্যাচের শিক্ষার্থী। রবিবার তার ফাইনাল প্রফেশনাল পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে শনিবার সন্ধ্যায় আকস্মিকভাবে তার মৃত্যু হয়। একজন শিক্ষার্থীর এভাবে চলে যাওয়া খুবই দুঃখজনক।
তানি দাশ গুপ্তার সহপাঠী মঈনুদ্দিন হাসান নিজের ফেসবুক ওয়ালে লিখেন, আর মাত্র ৩টা ভাইভা পরীক্ষা বাকি ছিল। এরপরেই ডাক্তার হয়ে মানবসেবায় নিয়োজিত হতো।অথচ ভাগ্যের কি নির্মম পরিহাস এই ডাক্তারি পরীক্ষার প্রেশার আর নিতে পারলো না। চিরচেনা মেডিকেল ক্যাম্পাস থেকে লাশ হয়েই ঘরে ফিরলো।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মনোরোগবিদ্যা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. ঝুনু শামসুন নাহার জানান, পরীক্ষার আগে মেডিকেল শিক্ষার্থীদের পড়াশোনার চাপ অনেক বেশি থাকে। যারা খুব ভাল শিক্ষার্থী, তারা হয়তো খুব তাড়াতাড়ি রপ্ত করতে পারে। কিন্তু তাদেরও অনেক পড়তে হয় এবং অনেক বিষয় মুখস্থ রাখতে হয়। সেজন্য মুখস্থ জ্ঞান ভাল না থাকলে খুব ভাল শিক্ষার্থীও ক্রমশ পিছিয়ে পড়ে। যখন তারা পিছিয়ে যায়, তখন কাছের মানুষ, আত্মীয়-স্বজন, শিক্ষকরা পরামর্শ দেন পড়ো-পড়ো, আরো বেশি করে পড়ো। এই পড়াশোনার কারণে তাদের বন্ধুরা দূরে সরে যাচ্ছে। ফলে তাদের ফলাফল আরও খারাপের দিকে যায়। যার ফলে শিক্ষার্থীরা মানসিক চাপসহ বেশ কিছু রোগে আক্রান্ত হয়।