আর্থ-সামাজিক উন্নয়নে মৎস্য চাষের বিকল্প নেই : মোছলেম

34

 

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বোয়ালখালী উপজেলায় পোনা মাছ অবমুক্তকরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। ২৯ আগস্ট সকাল ১০টায় উপজেলা সদর পুকুর সহ বিভিন্ন পুকুরে বিভিন্ন জাতের মাছের পোনা ছেড়ে অবমুক্তকরণ কার্যক্রম উদ্বোধন করেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি ও চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ।
এ সময় তিনি বলেন, মৎস্য খাত বাংলাদেশের প্রধান উৎপাদনশীল খাতগুলোর মধ্যে একটি। মাছ উৎপাদনে বিশে^র মধ্যে বাংলাদেশের অবস্থান এখন চতুর্থ। এজন্য মাছ উৎপাদনের খাতকে সরকার বিশেষ গুরুত্ব দিয়েছে। শেখ হাসিনা সরকার কর্তৃক দেশের বিভিন্ন গ্রাম অঞ্চলে মৎস্য চাষিদের মাঝে ধারাবাহিকভাবে বিতরণ করা হচ্ছে খাদ্য উপকরণ। তিনি বলেন, বাংলাদেশে শতকরা ৮০% ভাগ আমিষের চাহিদা পূরণ করে মাছ। মাছ চাষে কোন লোকসান হয় না যদি পুকুরের বন্যার পানি না ঢুকে। মাছ চাষ করে স্বাবলম্বী যেমন হওয়া যায়, তেমনি বেকারদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। এজন্য দরকার প্রশিক্ষণ, কারণ প্রশিক্ষণের মাধ্যমে মৎস্য চাষ ও মাছের উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। স্থানীয় প্রাণীজ আমিষের চাহিদা পূরণসহ আর্থ-সামাজিক উন্নয়নে মৎস্য চাষের বিকল্প নেই এবং মাছ চাষে বিস্তার ঘটাতে হবে। দেশের মাছের ঘাটতি স্বয়ংসম্পূর্ণ ও আমিষের চাহিদা পূরণে পুকুরে মাছ চাষের পাশাপাশি খাল-বিল ও জলাশয়ে মাছের বংশ বিস্তারে ছোট মাছ বা পোনা না ধরার জন্য তিনি সকলের প্রতি আহŸান জানান।
বোয়ালখালী উপজেলা প্রশাসন আয়োজিত পোনা মাছ অবমুক্তকরণ কার্যক্রম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন নাহার। এসময় উপস্থিত ছিলেন বোয়ালখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নুরুল আলম, ভাইস চেয়ারম্যান এস এম সেলিম, মহিলা ভাইস চেয়ারম্যান শাশীম আরা বেগম, আরা বেগম, বোয়ালখালী উপজেলা আ.লীগ সভাপতি নুরুল আমিন চৌধুরী, সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, বোয়ালখালী থানা অফিসার ইনচার্জ আবদুল করিম, উপজেলা আওয়ামী লীগ নেতা রেজাউল করিম বাবুল, সৈয়দ মেজবাহ উদ্দিন পাপ্পু, শেখ শহিদুল আলম, দিদারুল আলম সহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ। বিজ্ঞপ্তি